24 C
আবহাওয়া
১০:২৩ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » ২০২৪ সালের এইচএসসি প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

২০২৪ সালের এইচএসসি প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

২০২৪ সালের এইচএসসি প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

বিএনএ, ঢাকা: ২০২৪ সালের এইচএসসি এবং সমমান পরীক্ষায় প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য কিছু নিয়মনীতি এবং করণীয় সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে কিছু নির্দেশনা প্রদান করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমান পরীক্ষা ২০১৯ এবং তৎপূর্ববর্তী বছরের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২৪ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবে। তাছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা ২০১৮ এবং তৎপূর্ববর্তী বছরের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২৪ সালের এইচএসসি এবং সমমান পরীক্ষায় প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবে।

নির্বাচিত কলেজসমূহের নামগুলো হলো-
১. কবি নজরুল সরকারি কলেজ, লক্ষ্মীবাজার, ঢাকা (১০৮৫০৭)
১. সরকারি গুরুদয়াল কলেজ, কিশোরগঞ্জ (১১০৪৯৬)
২. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, লক্ষ্মীবাজার, ঢাকা (১০৮৫০৮)
৩. সরকারি কুমুদিনী কলেজ, টাংগাইল (১১৪৭৪৩)
৪. সরকারি বাঙলা কলেজ, মিরপুর, ঢাকা (১০৮২১০)
৫. নাগরপুর সরকারি কলেজ, নাগরপুর, টাংগাইল (১১৪৫৯১)
৬. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ঢাকা (১০৮১৫৫)
৭. সরকারি ইয়াছিন কলেজ, ফরিদপুর (১০৮৭৯৫)
৮. সরকারি তোলারাম কলেজ, নারায়নগঞ্জ (১১২৪৭৮)
৯. সরকারি শরীয়তপুর কলেজ, শরীয়তপুর (১১৩৬৪৭)
১০. সরকারি হরগঙ্গা কলেজ, মুন্সীগঞ্জ (১১১১৬০)
১১. সরকারি মাদারীপুর কলেজ, মাদারীপুর (১১০৭৮৫)
১২. সরকারি দেবেন্দ্র কলেজে, মানিকগঞ্জ (১১১০০০)
১৩. সরকারি রাজবাড়ী কলেজ, রাজবাড়ী (১১৩৪৮৮)
১৪. সরকারি ভাওয়াল বদরে আলম কলেজ, গাজীপুর (১০৯০৩১)
১৫. সরকারি বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জ (১০৯৪৮১)
১৬. সরকারি নরসিংদী কলেজ, নরসিংদী (১১২৭১৯)
১৭. শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজ, আবুধাবি (১৩৩৯০৮)

প্রাইভেট পরীক্ষার্থীদের নিয়মাবলী-
১. যে কলেজের মাধ্যমে নিবন্ধনকৃত বা রেজিস্ট্রেশন করবে সে কলেজের জন্য নির্ধারিত কেন্দ্রে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণ করবে। কোন অবস্থাতেই কেন্দ্র পরিবর্তন করা যাবে না।
২. কেবল মানবিক, ব্যবসায় শিক্ষা ও ইসলামি শিক্ষা শাখায় পরীক্ষা দিতে পারবে। যে সমস্ত বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যতিত) সে বিষয়সমূহ নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। প্রাইভেট পরীক্ষার্থীগণ চতুর্থ বিষয় গ্রহণ করতে পারবেনা।
৩. বোর্ড কর্তৃক নির্ধারিত কলেজের অধ্যক্ষের নিকট ৪ ফেব্রুয়ারি থেকে আগামী ১৫ ফেব্রুয়ারি তারিখের মধ্যে প্রয়োজনীয় ফি, অন্যান্য দলিলাদিসহ সাদা কাগজে আবেদন করতে হবে।
৪. তালিকাভুক্তি ফি ১০০ (একশত) টাকা। আগামী ১১ ফেব্রুয়ারি থেকে আগামী ২৭ ফেব্রুয়ারি তারিখের মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। পূরণকৃত অনলাইন তালিকা ও মাধ্যমিক পরীক্ষার মূল নম্বরপত্র সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক সত্যায়িত করে আগামী ২৯ ফেব্রুয়ারির মধ্যে বোর্ডের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে। বিশেষভাবে উল্লেখ্য, মূল নম্বরপত্র তালিকার ক্রমানুসারে সাজিয়ে দিতে হবে।
৫. রেজিস্ট্রেশন কার্ড উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখা থেকে আগামী ১০ মার্চ তারিখে গ্রহণ করতে হবে এবং উক্ত শাখা থেকে একই সঙ্গে প্রব্লেমেটিক প্রিন্ট আউট সংশোধনের নিমিত্তে গ্রহণ করতে হবে।
৬. প্রব্লেমেটিক প্রিন্ট আউট–এ প্রয়োজনীয় সংশোধন করে ১৩ মার্চ তারিখে বোর্ডের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে এবং উক্ত শাখায় যোগাযোগ করে ফরম পূরণের পূর্বে সংশোধিত অবশিষ্ট রেজিস্ট্রেশন কার্ড গ্রহণ করতে হবে।
৭. নির্বাচিত প্রাইভেট পরীক্ষার্থীরা বোর্ডের পরীক্ষাসংক্রান্ত নিয়মাবলি মেনে চলতে বাধ্য থাকবে। কোন কারণ না দেখিয়ে যেকোন পরীক্ষার্থীর আবেদন ফরম বাতিল করার ক্ষমতা বোর্ড সংরক্ষণ করে।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ