27 C
আবহাওয়া
৭:১০ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রের পরমাণু বোমার হিসাব প্রকাশ

যুক্তরাষ্ট্রের পরমাণু বোমার হিসাব প্রকাশ

যুক্তরাষ্ট্রের পরমাণু বোমার হিসাব প্রকাশ

বিএনএ বিশ্বডেস্ক: ্ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় যুক্তরাষ্ট্রের পরমাণু বোমার সংখ্যা প্রকাশ না করলেও জো বাইডেন ক্ষমতায় বসেই এর হিসাব কষেছেন।মঙ্গলবার (৫ অক্টোবর) প্রকাশিত তথ্যে জানা যায়, চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কাছে মোট ৩ হাজার ৭৫০টি পরমাণু বোমা ছিল। অবশ্য দেড় যুগ আগের তুলনায় এই সংখ্যা অনেক কম।

২০০৩ সালে মার্কিনিদের কাছে পরমাণু বোমা ছিল ১০ হাজারের বেশি। তবে সবচেয়ে বেশি ছিল ১৯৬৭ সালে স্নায়ুযুদ্ধের সময়। তখন যুক্তরাষ্ট্রের পরমাণু বোমা ছিল ৩১ হাজার ২৫৫টি। ১৯৮৯ সালে বার্লিন প্রাচীর পতনের সময় এর সংখ্যা ছিল ২২ হাজার ২১৭টি।

সবশেষ ২০১৭ সালের সেপ্টেম্বরে পরমাণু অস্ত্রের তথ্য জানিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপর এসব তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। এমনকি ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস-এর অনুরোধও কানে তোলেনি তার প্রশাসন।

জানা গেছে, পরমাণু বোমার তথ্য প্রকাশ বন্ধের পাশাপাশি রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ আলোচনাও থামিয়ে দেন ডোনাল্ড ট্রাম্প। বাইডেন প্রশাসন সেটি আবার শুরু করতে চায়। সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই মঙ্গলবার পরমাণু অস্ত্রের তথ্য প্রকাশ করা হয়েছে।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ