27 C
আবহাওয়া
৫:২৭ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২২, ২০২৩
Bnanews24.com
Home » প্রতিদিন কেন আমড়া খাবেন?

প্রতিদিন কেন আমড়া খাবেন?

আমড়া

লাইফস্টাইল ডেস্ক: দেশি ফল আমড়া। এটি একটি মৌসুমী ফল। যা সাধারণত বর্ষাকালে পাওয়া যায়। যদিও এখন বারোমাসি আমড়াও চাষ হয়। কিন্তু বর্ষা মৌসুমে বেশি পাওয়া যায়। দামেও সস্তা। পরিচিত এই ফলে রয়েছে একাধিক উপকারী উপাদান। ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ, হাড়ের জোর বাড়ানোসহ একাধিক কাজে আমড়ার জুড়ি মেলা ভার। তাই এর বিবিধ উপকার সম্পর্কে জেনে নিন।

১. পেটের জন্য উপকারী​

নিয়মিত গ্যাস, অ্যাসিডিটি, পেট খারাপের মতো সমস্যায় ভোগেন নাকি? উত্তর হ্যাঁ হলে যত দ্রুত সম্ভব আমড়াকে ডায়েটে জায়গা করে দিন। কারণ গবেষণায় দেখা গিয়েছে, প্রায়দিন এই ফল খেলে পাকস্থলী ও অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি হয়। ফলতঃ খাবার হজম হতে সময় লাগে না। তাই পেটের সমস্যায় ভুক্তভোগীরা অবশ্যই মাঝেমাঝে আমড়া খান। এতেই আপনাদের হজমজনিত একাধিক সমস্যা মিটে যাবে।

২. আমড়ায় সারবে অ্যানিমিয়া

দেশে অ্যানিমিয়া বা রক্তল্পতায় আক্রান্তের সংখ্যা নেহাত কম নয়। বিশেষত, নারীদের মধ্যে এই রোগের প্রকোপ বেশি। তবে ভালো খবর হল, প্রায়দিন মাত্র একটা আমরা খেলেই কিন্তু দেহে আয়রনের ঘাটতি পূরণ হয়ে যাবে। এমনকি বাড়বে হিমোগ্লোবিনও। তাই অ্যানিমিয়া রোগীর ডায়েটে আমড়া থাকা মাস্ট। এতেই তারা সুস্থ-সবল জীবনযাপন করতে পারবেন।

​৩. বাড়বে ইমিউনিটিও

আমড়ায় রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। তাই তো নিয়মিত আমড়া খেলে ইমিউনিটি বাড়বে। এড়ানো যাবে একাধিক সংক্রামক অসুখের ফাঁদ। তাই যারা নিয়মিত জ্বর, সর্দি, কাশির মতো সমস্যায় ভোগেন, তারা অবশ্যই ডায়েটে আমড়ার মতো একটি উপকারী ফলকে জায়গা করে দিন। এতেই কিন্তু আপনাদের সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

​৪. হাড় হবে শক্তপোক্ত​

আজকাল কম বয়সেই অনেকে হাড়ের ক্ষয়জনিত একাধিক সমস্যার খপ্পরে পড়ছেন। তবে ভালো খবর হল, নিয়মিত আমড়া খেলে কিন্তু এইসব সমস্যার ফাঁদও এড়ানো যাবে। আমড়ায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে। আর এই ভিটামিন হাড়ের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই তো অস্টিওপোরেসিস ও অস্টিওআর্থ্রাইটিসের মতো জটিল অসুখকে প্রতিরোধ করতে চাইলে আমড়ার সঙ্গে সখ্যতা বজায় রাখুন। নইলে মহা ফাঁপড়ে পড়বেন।

​৫. কমবে ব্লাড প্রেশার​

আমড়ায় এমন কিছু উপাদান রয়েছে যা শরীরে মজুত থাকা অতিরিক্ত সোডিয়ামকে প্রস্রাবের মাধ্যমে দেহের বাইরে বের করে দিতে পারে। ফলে আমড়া খেলে অচিরেই ব্লাড প্রেশার কমবে। তাই যারা কিছুতেই উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে আনতে পারছেন না, তাঁরা ওষুধ খাওয়ার পাশাপাশি আমড়া খেয়ে দেখুন। আশা করছি, ফল পাবেন হাতেনাতে।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনাহেনা

Total Viewed and Shared : 192 


শিরোনাম বিএনএ