33 C
আবহাওয়া
৫:২৭ অপরাহ্ণ - মার্চ ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সপ্তাহ জুড়ে গ্রন্থাগার খোলা চায় ববি শিক্ষার্থীরা

সপ্তাহ জুড়ে গ্রন্থাগার খোলা চায় ববি শিক্ষার্থীরা

ববিতে ঢাবির ক ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

বিএনএ, ববি: সময় বৃদ্ধি এবং সপ্তাহের বন্ধের দিনেও বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শহিদ আব্দুর রব সেরনিয়াবাত কেন্দ্রীয় গ্রন্থাগার খোলা রাখার দাবি শিক্ষার্থীদের। সপ্তাহের শুক্র ও শনিবার এই দুই দিন লাইব্রেরি বন্ধ থাকায় নিত্যদিন শিক্ষার্থীরা পড়াশোনার ক্ষেত্রে গ্রন্থাগারের ব্যবহার থেকে বঞ্চিত হন শিক্ষার্থীরা।

সপ্তাহের এই দুই দিন একাডেমিক ক্লাস পরীক্ষার চাপ না থাকায় নিরবচ্ছিন্নভাবে পড়াশোনা করতে পারবেন বলে দাবি শিক্ষার্থীদের। কিন্তু সপ্তাহের এই দুইদিন গ্রন্থাগার বন্ধ থাকায় সেই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা।

এছাড়া গ্রন্থাগারের সময়সীমা বৃদ্ধির দাবি শিক্ষার্থীদের। এখন লাইব্রেরি সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চালু থাকে। এই সময়সীমা বৃদ্ধি করে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত গ্রন্থাগার চালু চাই শিক্ষার্থীরা।

বাংলা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের মাস্টার্সের শিক্ষার্থী মো. আল আমিন হোসেন বলে “শুক্রবার যেহেতু জুম্মার দিন। ওই দিন বিকেল ৩ টা থেকে রাত ১০ টা পর্যন্ত লাইব্রেরি খোলা থাকলে ভালো হয়। শনিবার যথারীতি সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকলে ভালো হবে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের আাশেপাশে যারা আছে তারা রাত ৯ টার পরও থাকে। লাইব্রেরির করিডোরে বেঞ্চে বসে পড়ে। তাদের জন্য করিডোরে পর্যাপ্ত বেঞ্চ, সুপেয় পানির ব্যবস্থা এবং এই গরমে করিডোরে কয়টা সিলিং ফ্যানের ব্যবস্থা করলে ভালো হয়।

এ বিষয়ে লোকপ্রশাসন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হাসিবুর রহমান বলেন, পড়াশোনার জন্য সুষ্ঠু পরিবেশের প্রয়োজন। যা আমরা অন্য কোথাও পাই না, লাইব্রেরির রিডিং রুমে পাই। সেক্ষেত্রে শুক্রবার ও শনিবার রিডিং রুম খোলা রাখলে শিক্ষার্থীদের পড়াশোনায় যেমন আগ্রহ বাড়বে, অন্যদিকে পড়াশোনার ধারাবাহিকতাও বজায় থাকবে। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসন ছুটির দিনে রিডিং রুম খোলার পদক্ষেপ নিলে, তা শিক্ষার্থীদের জন্য হবে যুগান্তকারী পদক্ষেপ।

গ্রন্থাগারিক সহযোগী অধ্যাপক ড. ধীমান কুমার রয় বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীবান্ধব, যাতে শিক্ষার্থীদের সুবিধা হয় সেই ব্যবস্থা আমরা গ্রহণ করব। লাইব্রেরি চলে দুই শিফটে ৯টা থেকে ৩টা ও ৩টা থেকে ৯টা, মোট ১২ঘণ্টা।শুক্র-শনিবার লাইব্রেরি খোলা রাখতে হলে আমাদের অতিরিক্ত কর্মচারীরও প্রয়োজন হবে তখন। এই বিষয়ে শিক্ষার্থীদের কাছে থেকে দাবি আসলে কর্তৃপক্ষের সাথে কথা বলে বিষয়টির যথাযথ ব্যবস্থা নিব।

বিএনএ/ রবিউল, এমএফ

Loading


শিরোনাম বিএনএ