29 C
আবহাওয়া
৬:৩১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » পদ্মা সেতুর টোল আদায় করবে ২ কোম্পানি

পদ্মা সেতুর টোল আদায় করবে ২ কোম্পানি

পদ্মা সেতুর টোল নির্ধারণ

বিএনএ, ঢাকা: পদ্মা সেতুর টোল আদায় করবে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) এবং চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং। ৫ বছরের জন্য এ ২টি প্রতিষ্ঠানকে নিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) অর্থনীতি বিষয়ক ও ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সরকারের ব্যয় হবে ৬৯৩ কোটি টাকা। সচিবালয়ে অনুষ্ঠিত সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পদ্মা সেতুর টোল আদায় নিয়ে এক প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, টোল আদায় হবে, এটা জানি। কিন্তু টোলের পরিমাণ এখনও নির্ধারিত হয়নি। আমরা একটা কথা সুষ্পষ্টভাবে বলতে চাই—পদ্মা সেতুতে আমরা যে পরিমাণ খরচ করেছি, সেটা পূর্ণমাত্রায় টোলবাবদ আদায় করব। আমরা অন্যান্য প্রোজেক্টগুলো থেকেও টোল আদায় করছি, পদ্মা সেতু থেকেও টোল আদায় হবে।

শুধু টোল আদায় নয়, মুনাফাও করা হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, এ প্রজেক্টের জন্য আমরা যে পরিমাণ খরচ করেছি তারচেয়েও বেশি আমরা অর্জন করব। সারাবিশ্বেও তাই করে। সারাবিশ্বে এ ধরনের প্রকল্পগুলো টোলভিত্তিকই করা হয়। টোলের হার এখনও ঠিক হয়নি। হলে আপনারা (গণমাধ্যম) জানতে পারবেন।

পদ্মাসেতুর জন্য এই দুই কোম্পানিকে নিয়োগ দেওয়াসহ এদিন বৈঠকে মোট ১১টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১ হাজার ৮০৭ কোটি ৮৩ লাখ টাকা। এর মধ্যে কেইসি ও এমবিইসি’কে নিয়োগের ক্রয়প্রস্তাবে খরচ হবে ৬৯২ কোটি ৯২ লাখ টাকা।

বৈঠক থেকে অর্থমন্ত্রী অনুমোদিত ক্রয়প্রস্তাবগুলোর কথা তুলে ধরেন। তিনি বলেন, বৈঠকে পিপিপি’র (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ) আওতায় চট্টগ্রামে ‘বে-টার্মিনাল’ নির্মাণে আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এখানে পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে কোরিয়ার দুই প্রতিষ্ঠান কুনহুয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসালটিং কোম্পানি লিমিটেড ও দেইয়াং ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ১২৬ কোটি ৪৯ লাখ ৭৩ হাজার টাকা।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম সাংবাদিকদের জানান, সেতু বিভাগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক পদ্মা বহুমুখী সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায় কার্যক্রম পরিচালনার জন্য সার্ভিস প্রভাইডার/অপারেটর হিসেবে যৌথভাবে কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশন (কেইসি) এবং চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কো. লিমিটেডকে (এমবিইসি) ৫ বছর মেয়াদে ৬৯২ কোটি ৯২ লাখ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ