36 C
আবহাওয়া
২:১১ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য যে নির্দেশনা

৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য যে নির্দেশনা

শিক্ষাপ্রতিষ্ঠান যে মাসে খুলতে চায় শিক্ষা মন্ত্রণালয়

বিএনএ, ঢাকা: ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে আদেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আদেশ অনুযায়ী এদিন শিক্ষাপ্রতিষ্ঠানে আলোক সজ্জার ব্যবস্থা করতে হবে।

রোববার (৬ মার্চ) এ আদেশে স্বাক্ষর করেন উপসচিব শামসুল আলম। আদেশে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালে ৭ মার্চের ভাষণের দিনটিকে ‘ঐতিহাসিক ৭ মার্চ ২০২২ জাতীয় দিবস’ হিসেবে উদযাপনের কর্মসূচি প্রণয়ন করা হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী সকল মন্ত্রণালয়/বিভাগ, সরকারি/আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, দপ্তর/সংস্থার ভবনসমূহে আলোক সজ্জা করতে হবে। এ অবস্থায়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্তের আলোকে তার আওতাধীন দপ্তরের ভবনসমূহে আলোক সজ্জাসহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

জানা গেছে, গত নভেম্বর মাসে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এক ভার্চুয়াল সভায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপনের কর্মসূচি প্রণয়ন করা হয়। এসভায় সব শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যরক্ষায় শূন্য ঝুঁকি নিশ্চিত করে স্ব-স্ব কর্মসূচি প্রণয়ন করে দিবসটি উদযাপনের ব্যবস্থা গ্রহণ করবে। কোভিড-১৯ পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দিবসটি উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংলিশ মিডিয়াম স্কুল ও মাদরাসাগুলো যাতে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করে সে বিষয়ে বিশেষভাবে তত্ত্বাবধান করতে হবে। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।  ২০২০ সালের ৭ মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস ঘোষণা এবং দিবসটি উদযাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ জারিকৃত এই বিষয়ক পরিপত্রের ‘ক’ ক্রমিকে অন্তর্ভুক্ত করা হয়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ