29 C
আবহাওয়া
৮:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » হজযাত্রীদের নিবন্ধন শুরু বুধবার

হজযাত্রীদের নিবন্ধন শুরু বুধবার

হজযাত্রীদের নিবন্ধন

 বিএনএ, ঢাকা: চলতি বছরের সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শুরু হচ্ছে আগামীকাল বুধবার থেকে। চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার হজের নিবন্ধনে কোনো বয়সের বাধা নেই।

রোববার (৪ ফেব্রুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এ উপলক্ষে গত জানুয়ারিতে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপক্ষীয় হজ চুক্তি সই হয়েছে।

চুক্তি অনুযায়ী, চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ করতে যেতে পারবেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ ব্যক্তি পবিত্র হজে যেতে পারবেন। নিবন্ধনের জন্য হজযাত্রীদের কিছু শর্ত মানতে হবে বলে ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধন প্রাক্-নিবন্ধনের সময় নেওয়া ৩০ হাজার টাকার মধ্যে ১ হাজার টাকা প্রসেস ফি কর্তনের পর অবশিষ্ট ২৯ হাজার টাকা সমন্বয় করে হজযাত্রী অবশিষ্ট ৬ লাখ ৫৪ হাজার ১৫ টাকা সোনালী ব্যাংক লিমিটেড, মতিঝিল স্থানীয় কার্যালয় শাখায় হিসাব নম্বর-০০০২৬৩৩০০০৯০৮ (Sale Proceeds of Hajj Deposit)–এ নিবন্ধন ভাউচারের মাধ্যমে নির্ধারিত তারিখের মধ্যে জমা দিয়ে হজযাত্রী নিবন্ধন সনদ গ্রহণ করবেন।

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধন প্রাক্-নিবন্ধনের সময় নেওয়া ৩০ হাজার ৭৫২ টাকা থেকে মোট ৪ হাজার ৭৫০ টাকা কর্তনের পর অবশিষ্ট ২৬ হাজার ২ টাকা সমন্বয়যোগ্য। জেদ্দা-মক্কা-মদিনা ও মাশায়ের আল-হারামের পরিবহন ফি ৩৫ হাজার ১৬২ টাকা ও বিমানভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকাসহ মোট ২ লাখ ৩২ হাজার ৯৫৯ টাকা। এর মধ্যে সমন্বয়যোগ্য ২৬ হাজার ২ টাকা বাদে অবশিষ্ট ২ লাখ ৬ হাজার ৯৫৮ টাকা নিবন্ধনকারী হজ এজেন্সির নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে ২৮ মার্চের মধ্যে জমা দিতে হবে।

বিএনএনিউজ২৪/বিএম,জিএন

Loading


শিরোনাম বিএনএ