37 C
আবহাওয়া
৭:০১ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » তুরস্কে দুই দফায় ভূমিকম্পে মৃত্যু ১০ হাজার ছাড়ানোর শঙ্কা

তুরস্কে দুই দফায় ভূমিকম্পে মৃত্যু ১০ হাজার ছাড়ানোর শঙ্কা


বিএনএ, বিশ্বডেস্ক : দক্ষিণ-পূর্ব তুরস্ক এবং উত্তর সিরিয়ায় দুই দফা ভূমিকম্পে মোট মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এমনটাই অনুমান করেছে।

সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চল এবং উত্তর-পশ্চিম সিরিয়ার বহু অংশে প্রবল ভূমিকম্পের পর শুধু তুরস্কেই মৃতের সংখ্যা আবার বেড়ে ১,৪৯৮-এ দাঁড়িয়েছে বলে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে।

ফরাসী বার্তা সংস্থা এএফপি খবর দিচ্ছে, সিরিয়ায় ৮১০ জনের মৃত্যু নিশ্চিত হওয়ার পর তুরস্ক ও সিরিয়ায় এই ভূমিকম্পে মোট মৃতের সংখ্যা এখন ২,৩০০-এরও বেশি।

দুটি দেশেই দুর্গত এলাকা জুড়ে এক বিশাল উদ্ধার অভিযান চলছে।

ইউএসজিএস বলছে, নিহতের সংখ্যা ১ হাজার থেকে ১০ হাজারে পৌঁছানোর আশঙ্কা রয়েছে ৪৭ শতাংশ। আর ১০০ থেকে ১ হাজারে ২৭ শতাংশ। ১০ থেকে ১ লাখে নিহত পৌঁছানার শঙ্কা রয়েছে ২০ শতাংশ। এই অঞ্চলে ভূমিকম্পের পূর্বের ইতিহাস, জনসংখ্যা, কম্পন এবং ভবনের অবকাঠামোর ওপর ভিত্তি করে এমন ধারণা করেছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থাটি।

সংস্থাটির কর্মকর্তারা আরও জানিয়েছে, শক্তিশালী ভূমিকম্পে তুরস্কে ব্যাপক হতাহত এবং ক্ষয়ক্ষতি হয়েছে। এ অঞ্চলের মানুষ যেসব অবকাঠামোয় বসবাস করে তা ভূমিকম্পের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এবারের আঘাতে একশ থেকে এক হাজার কোটি মার্কিন ডলারের সম্পত্তি ক্ষয়ক্ষতি হতে পারে।

ইউএসজিএসের তথ্য অনুযায়ী, সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। কয়েক মিনিট পর আবারও একাধিক আফটার শক। উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ