28 C
আবহাওয়া
৬:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ডিজিটাল আইডি ও স্মার্ট কার্ড পাবে কৃষকরা

ডিজিটাল আইডি ও স্মার্ট কার্ড পাবে কৃষকরা


বিএনএ, ঢাকা : প্রকৃত কৃষকদের কাছে প্রণোদনা ও অন্যান্য সেবা দ্রুত পৌঁছে দিতে তাদের জন্য ডিজিটাল আইডি ও স্মার্ট কার্ড প্রণয়নের পরিকল্পনা করছে সরকার। মঙ্গলবার একনেক সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য তোলা হবে।

এ জন্য পাঁচ কোটি কৃষকদের মধ্য থেকে এক কোটি ৬২ লাখ কৃষককে ডিজিটাল প্রোফাইল দেয়া হবে। এক কোটি ৯২ লাখ কৃষককে স্মার্ট কৃষি কার্ড দেয়া হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মী ও কৃষি বিশেষজ্ঞরা এ এক কোটি ৬২ লাখ কৃষকের সঙ্গে ডিজিটালভাবে যোগাযোগ করবেন এবং এলাকাভিত্তিক চাহিদা অনুযায়ী তথ্য বিনিময় ও সেবা কার্যক্রম পরিচালনা করবেন।

স্মার্ট কৃষি কার্ড ও ডিজিটাল কৃষি প্রকল্পের আওতায় এসব উদ্যোগ নেয়া হবে। প্রকল্পটির প্রস্তাবিত মোট  ব্যয় প্রায় ১০৮ কোটি টাকা। ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অর্থনীতি ও পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি শাখার দায়িত্বে থাকা একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ব্যাংকের মাধ্যমে কৃষকদের প্রণোদনা দিলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। অনেক কৃষক ১০ টাকার কৃষি কার্ড হারিয়ে ফেলেছেন।

ওই কর্মকর্তা বলেন, এ জন্য প্রাথমিকভাবে লাখো কৃষককে কৃষি কার্ড দেয়া হবে। এরপর সারাদেশের কৃষকদের ধাপে ধাপে এ প্রকল্পের আওতায় আনা হবে। এর মাধ্যমে ডিজিটালভাবে শস্য জমি পর্যবেক্ষণ করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ ভূ-প্রকৃতির ভিত্তিতে ১৪টি কৃষি অঞ্চলের ৯টি জেলায় স্মার্ট কৃষি কার্ড দেয়া হবে।

জেলাগুলো হলো : গোপালগঞ্জ, সুনামগঞ্জ, টাঙ্গাইল, বরিশাল, যশোর, দিনাজপুর, রাজশাহী, বান্দরবান ও ময়মনসিংহ।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ