29 C
আবহাওয়া
৮:৪৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শাবিপ্রবিতে ‘টেকসই সামাজিক উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

শাবিপ্রবিতে ‘টেকসই সামাজিক উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত


বিএনএ, শাবি : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) তে ১৪ টি দেশের অংশগ্রহণে তিন দিনব্যাপী ‘সমাজকর্ম ও টেকসই সামাজিক উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শাবিপ্রবি কেন্দ্রীয় মিলনায়তনে শনিবার (৭ জানুয়ারি) বিকালে সমাপনি অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক এ সম্মেলনের সমাপ্তি ঘটে।

গত ৫ জানুয়ারি সকালে আনুষ্ঠানিকভাবে সম্মেলন শুরু হয়। শাবিপ্রবি সমাজকর্ম বিভাগ দ্বিতীয়বারের মতো এ সম্মেলন আয়োজন করে। শাবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে  সমাজকর্মের অধ্যাপক তাহমিনা ইসলামের সঞ্চলনায় সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিশ্ব বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বরেণ্য শিক্ষবিদ প্রফেসর ড, ছাদেকুল আরেফিন। অনুষ্ঠানে তিনি বাংলাদেশ সরকারের সামাজিক নিরাপত্তা নেটওয়ার্ক কর্মসূচি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বৈশ্বিক উদাহরণে পরিণত হয়েছে বলে মন্তব্য করেন।

ড. সাদেকুল আরেফিন বলেন, বর্তমান বাংলাদেশ সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ভিন্ন ভিন্ন প্রোগ্রাম গ্রহণ করেছে। তন্মেধ্যে  সামাজিক নিরাপত্তা নেটওয়ার্ক কর্মসূচি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বৈশ্বিক উদাহরণে পরিণত হয়েছে। এসময় তিনি আরও বলেন, বর্তমান সরকারের বয়স্কভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, ভিন্নভাবে শারিরীক সক্ষমতা সম্পন্ন ব্যাক্তিভাতা (প্রতিবন্ধী ভাতা) সহ প্রণোদনা, বাসস্থানের ব্যবস্থাসহ নানা কর্মসূচি পালন করছে। যা  উন্নয়নশীল দেশ প্রেক্ষাপটে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হয়ে দাড়িয়েছে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইন্দোনেশিয়ার ইউনিভার্সিটি ভয়ঙ্কারার সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. আদিল ফাহরুদ্দিন ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. আ ক ম মাহবুবুজ্জামান ও সেক্রেটারি অধ্যাপক মো. মিজানুর রহমান। এছাড়া অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন সমাজকর্ম বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন।

এর আগে ৫ জানুয়ারি একই স্থানে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্র সচিব ও ভারতের ইউনিভার্সিটি অব দিল্লির আইসিসিআর বঙ্গবন্ধু চেয়ার মো. শহিদুল হক। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন এবং পপুলিজমের উত্থান সমাজ উন্নয়নে হুমকিস্বরুপ। তা নিয়ন্ত্রণ করা না গেলে জাতীয় ও বৈশ্বিকভাবে একটি অকার্যকর সমাজ প্রতিষ্ঠিত হবে।  মো. শহীদুল হক আরও বলেন, সমাজ উন্নয়নের পেছনে প্রযুক্তির প্রভাব রয়েছে। প্রযুক্তির অগ্রগতি সমাজের উন্নয়নকে তরান্বিত করছে। জলবায়ু পরিবর্তন মানুষের জন্য একটি হুমকি, তেমনি পপুলিজমের উত্থানও হুঁমকিস্বরুপ। তা নিয়ন্ত্রের উপর তিনি গুরুত্বারোপ করেন।

প্রসঙ্গত, এবারের সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইরান, নেপাল, ভারত, পাকিস্থান, ইন্দোনেশিয়াসহ মোট ১৪টি দেশের ২৫০ জন গবেষক সরাসরি ও অনলাইনে অংশ নেন। তারা ১৬৬টি গবেষণাপত্র উপস্থাপন করেন। কনফারেন্সে মোট ৪টি মূল অধিবেশনসহ মোট ২৮টি প্যারালাল অধিবেশন অনুষ্ঠিত হয় । সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আ ক ম মাহবুবুজ্জামান বাসস’কে জানান, শাবিপ্রবি’র এ সম্মেলনে মোট ১৪ টি দেশের মধ্যে সরাসরি ৭টি ও ভার্চুয়ালী আরও ৭ টি দেশ এতে অংশ নেন। সম্মেলনটি সফলভাবে সম্পন্ন করতে পারায় সন্তোষ প্রকাশ করে এরসাথে সংশ্লিষ্ট সকলকে তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ