38 C
আবহাওয়া
৬:০৪ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের ৪৬তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা: ফোর্বস

বিশ্বের ৪৬তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা: ফোর্বস

বিশ্বের ৪৬তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা: ফোর্বস

বিএনএ, ঢাকা: চলতি বছর বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করেছে মার্কিন প্রভাবশালী সাময়িকী ‘ফোর্বস’। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৬তম স্থানে রয়েছেন। গত বছর এ তালিকায় ৪২তম অবস্থানে ছিলেন তিনি।

এছাড়া তালিকায় রাজনীতি ও নীতি শ্রেণিতে ১৮ ক্ষমতাধর নারী স্থান পেয়েছেন। তাদের মধ্যে নবম স্থানে রয়েছেন বাংলাদেশের ৭৬ বছর বয়সী প্রধানমন্ত্রী।

‘ফোর্বস’ লিখেছে, শেখ হাসিনা বিশ্বে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নারী প্রধানমন্ত্রী। বর্তমানে তিনি চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন বাংলাদেশে। আগামী জানুয়ারিতে বাংলাদেশের পরবর্তী নির্বাচনে জয় পেলে পঞ্চম মেয়াদে (টানা চতুর্থ মেয়াদ) ক্ষমতায় বসতে পারেন শেখ হাসিনা।

‘ফোর্বস’-এর এবারের তালিকায়ও শীর্ষে রয়েছেন ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন। গতবছরের তালিকাতেও শীর্ষ ক্ষমতাধর নারী ছিলেন তিনি। ইউক্রেন যুদ্ধ ঘিরে ইউরোপীয় ইউনিয়নের তৎপরতা এবং কোভিড-১৯ মহামারি মোকাবিলায় নেতৃত্ব দিয়েছেন উরসুলা ভন ডার লিয়েন।

দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লগার্দ ও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী কোটালীপাড়ায় যাচ্ছেন বৃহস্পতিবার

পঞ্চম স্থানে রয়েছে মার্কিন তারকা টেইলর সুইফটের নাম। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবারের তালিকায় ৩২তম অবস্থানে রয়েছেন।

যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস ২০০৪ সাল থেকে বিশ্বে বিভিন্ন ক্ষেত্রে সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করে আসছে। তালিকা করার ক্ষেত্রে অর্থ, গণমাধ্যম, প্রভাব এবং প্রভাবের ক্ষেত্র- এই চার বিষয় বিবেচনায় নেয় তারা।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ