34 C
আবহাওয়া
৭:২৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সালমান শাহ নেই আজ ২৫ বছর

সালমান শাহ নেই আজ ২৫ বছর

সালমান শাহ হত্যাকাণ্ড:চূড়ান্ত প্রতিবেদনের শুনানি ২০ এপ্রিল

বিনোদন ডেস্ক: বাংলা চলচ্চিত্রের তুমুল জনপ্রিয় নায়ক সালমান শাহ নেই আজ ২৫ বছর। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর সমকালীন ঢাকাই চলচ্চিত্র অঙ্গনে বড় শূন্যতা তৈরি করে বিদায় নেন কালজয়ী এই নায়ক।

বাংলা ছবির ফ্যাশন আইকন সালমান শাহ’র পারিবারিক নাম চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী।

পরিবারের বড় ছেলে সালমান শাহ মাত্র তিন বছর বড় পর্দায় কাজ করার সুযোগ পেয়েছিলেন। এই অল্প সময়েই তিনি দর্শকদের হৃদয় জয় করে একের পর এক উপহার দিয়েছেন সুপারহিট সিনেমা। অভিনয় করেছেন মোট ২৭টি সিনেমায়।

দেশীয় সিনেমায় ধূমকেতু হয়েই যেন ধরা দিয়েছিলেন সালমান শাহ। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢালিউডে পা রেখে প্রথম সিনেমাতেই সাফল্যের দেখা পান তিনি। তার চলন-বলন ও পোশাক-পরিচ্ছদ তরুণদের মন জয় করে নেয়। সেই সময়ের তরুণরা তার স্টাইলে শার্ট-প্যান্ট, মাথার টুপি এমনকি চুলের স্টাইলও করত।

সালমান শাহ ক্যারিয়ারের শুরুতে কাজ করেছেন ছোট পর্দায়। ‘আকাশ ছোঁয়া’, ‘দোয়েল’, ‘সব পাখি ঘরে ফেরে’, ‘সৈকতে সারস’, ‘নয়ন’ ও ‘স্বপ্নের পৃথিবী’ নাটকে তাকে অভিনয় করতে দেখা গেছে। এ ছাড়া প্রচুর বিজ্ঞাপনও করেছেন তিনি।

সালমান শাহ অভিনীত সিনেমাগুলো হলো- ‘কেয়ামত থেকে কেয়ামত’, তুমি আমার, অন্তরে অন্তরে, কন্যাদান, জীবন সংসার, চাওয়া থেকে পাওয়া, সুজন সখী, বুকের ভেতর আগুন, এই ঘর এই সংসার, স্নেহ, বিচার হবে, প্রেমযুদ্ধ, মহামিলন, তোমাকে চাই, বিক্ষোভ, আশা-ভালোবাসা, মায়ের অধিকার, আঞ্জুমান, আনন্দ অশ্রম্ন, প্রেম পিয়াসী, সত্যের মৃত্যু নেই, প্রিয়জন, শুধু তুমি, স্বপ্নের পৃথিবী, স্বপ্নের নায়ক, দেন মোহর ও স্বপ্নের ঠিকানা।

বাংলা সিনেমার স্বপ্নের নায়ক সালমান শাহ প্রথম ছবিতে মৌসুমীর সঙ্গে জুটি বেঁধেছিলেন। পরে শাবনূরের সঙ্গে সফল জুটি গড়ে ওঠে তার। এসব জুটির একেকটি ছবি বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মাইলফলক হিসেবে আছে।

এ ছাড়া তার সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন শাবনাজ, শাহনাজ, লিমা, শিল্পী, শ্যামা, সোনিয়া, বৃষ্টি, সাবরিনা ও কাঞ্চি। শেষ ছবিটি পর্যন্ত সমানতালে নিজের জনপ্রিয়তা ধরে রেখেছিলেন সালমান শাহ। বাংলা চলচ্চিত্রের সাফল্যের রাজপুত্র হিসেবেও সালমানকে অভিহিত করা হয়।

১৯৯৬ সালের এই দিনে নিজ ঘরে সালমান শাহকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। শুরুতে বিষয়টিকে আত্মহত্যা বলা হয়। কিন্তু তাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেন তার মা নীলা চৌধুরী। পরে পিবিআই এক প্রতিবেদনে সালমান শাহ’র মৃত্যুকে আত্মহত্যা বলে উল্লেখ করেছিলেন। বিষয়টি নিয়ে মামলা এখনও চলমান।

বিএনএ নিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ