24 C
আবহাওয়া
৪:৪০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » রুবলে মূল্য পরিশোধ করবে তুরস্ক

রুবলে মূল্য পরিশোধ করবে তুরস্ক


বিএনএ, বিশ্বডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান রাশিয়া থেকে কেনা গ্যাসের মূল্যের একটা অংশ রুশ মুদ্রা রুবলে পরিশোধ করতে রাজি হয়েছেন।

শুক্রবার রাশিয়া সফরে গিয়ে সেদেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে চার ঘণ্টা ধরে বৈঠকের পর এরদোগান বলেছেন, আঙ্কারা মস্কোর সঙ্গে বাণিজ্য আরও বাড়াতে চায়। একইসঙ্গে গ্যাসের মূল্যের একাংশ রুবলে পরিশোধ করা হবে। দুই দেশের প্রেসিডেন্ট যান চলাচল, কৃষি, আর্থিক সংস্থান ও নির্মাণ ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হন।

রুশ উপ-প্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার নোভাক দুই দেশের মধ্যে নানা ক্ষেত্রে সমঝোতা প্রসঙ্গে বলেছেন, দুই দেশের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ সমঝোতা হয়েছে। এর ফলে কার্যত সব সেক্টরেই দুই দেশের মধ্যে সহযোগিতা নতুন পর্যায়ে উন্নীত হবে।

এছাড়া, তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের আগে রুশ প্রেসিডেন্ট বলেন, তুর্কস্ট্রিম গ্যাস পাইপলাইন এখন ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ পাইপলাইনে পরিণত হয়েছে। এই পাইপলাইন কোনো ধরণের সমস্যা ছাড়াই নিরবচ্ছিন্নভাবে কাজ করছে। নিরবচ্ছিন্নভাবে রাশিয়ার গ্যাস সরবরাহের জন্য তুরস্কের প্রতি ইউরোপের কৃতজ্ঞ থাকা উচিত বলে মন্তব্য করেন পুতিন।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় দেশগুলো। এ পরিস্থিতিতে ন্যাটোর সদস্য দেশ তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের রাশিয়া সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে বর্ণনা করছেন বিশ্লেষকেরা।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ