26 C
আবহাওয়া
১০:১৯ অপরাহ্ণ - জুন ১৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে করোনা রোগীর ৯৩ শতাংশের শরীরে ডেল্টা ধরন

চট্টগ্রামে করোনা রোগীর ৯৩ শতাংশের শরীরে ডেল্টা ধরন


বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামে করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে ৯৩ শতাংশের শরীরে ডেল্টা ধরন পাওয়া গেছে।  চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে।

শুক্রবার (৬ আগস্ট) এসব তথ্য জানান সিভাসু উপাচার্য গৌতম বুদ্ধ দাশ। তিনি জানান, গবেষণার জন্য সংগৃহীত ৩০টি নমুনার মধ্যে ২৮টি ডেল্টা ধরন হিসেবে শনাক্ত হয়, যা মোট নমুনার ৯৩ শতাংশ। বাকি দুটি নমুনার মধ্যে একটি আলফা (যুক্তরাজ্য) ধরন। অপরটি চীনের উহানে শনাক্ত ধরন।

গৌতম বুদ্ধ দাশ জানান, ডেল্টা অতি উচ্চ সংক্রমণশীল ধরন। এই ধরনের উৎস ভারত। বাংলাদেশে প্রথমে সীমান্তবর্তী জেলায় ডেল্টা সংক্রমণ হয়। পরে তা ছড়িয়ে পড়ে। এখন দেশে ধরনটির দাপট চলছে।

গবেষণায় সহযোগিতায় ছিল পোলট্রি রিসার্চ ও ট্রেনিং সেন্টার। মুখ্য গবেষক ছিলেন অধ্যাপক পরিতোষ কুমার বিশ্বাস। এ ছাড়া সিভাসুর অধ্যাপক শারমিন চৌধুরী, চিকিৎসক ইফতখোর আহমেদ, ত্রিদিব দাশ, প্রনেশ দত্ত, মো. সিরাজুল ইসলাম ও তানভীর আহমদ নিজামী গবেষণায় যুক্ত ছিলেন।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণের শুরুর দিকে গ্রামাঞ্চলের চেয়ে চট্টগ্রাম মহানগরীতে আক্রান্তের হার বেশি ছিল। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার গ্রামে ও শহরে সমানভাবে হয়েছে। ফলে গ্রামে আক্রান্ত ও মৃত্যু ক্রমশ বাড়ছে। জুলাইয়ে এক মাসে রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্তের জন্য ডেল্টা ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমণকে কারণ হিসেবে বলছেন গবেষকরা।

গবেষকেরা জানান, ডেল্টায় সংক্রমিত রোগীদের মধ্যে তরুণ, যুবক, প্রৌঢ় ও বৃদ্ধ-সব বয়সীরাই আছেন। ডেল্টায় সংক্রমিত সবাইকে হাসপাতালে যেতে হয়নি। ১৫ জন হাসপাতালে ভর্তি ছিলেন। বাকিরা বাসায় চিকিৎসা নেন। হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ৯ জন পঞ্চাশোর্ধ্ব।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ