36 C
আবহাওয়া
১:২৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ব্লগার অনন্ত হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত ফয়সাল ভারতে গ্রেপ্তার

ব্লগার অনন্ত হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত ফয়সাল ভারতে গ্রেপ্তার


বিএনএ, ঢাকা : লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল আহমদ ভারতের বেঙ্গালুরুতে গ্রেপ্তার হয়েছেন।  বেঙ্গালুরুর বোম্মনাহাল্লিতে ১ জুলাই ফয়সালকে গ্রেফতার করা হয়। পরে ৩ জুলাই নেয়া হয় কলকাতায়।

পশ্চিমবঙ্গের আনন্দবাজার পত্রিকা এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, ফয়সালের কাছে যে পাসপোর্ট মিলেছে, সেখানে রয়েছে কাছাড়-ঘেঁষা মিজোরামের ঠিকানা। তার ড্রাইভিং লাইসেন্স বেঙ্গালুরুর আর ভোটার কার্ড শিলচরের। সেখানে তার পরিচয় শাহিদ মজুমদার।

পুলিশ জানায়, ২০১৫ সালেই সে শিলচরে পালিয়ে এসেছিল বলে পুলিশের কাছে স্বীকার করেছে।

মুক্তমনা লেখক, ব্লগার, প্রকাশক ও অধিকারকর্মীদের ওপর একের পর এক জঙ্গিবাদী হামলার মধ্যে ২০১৫ সালের ১২ মে সিলেটের সুবিদবাজারের নূরানী আবাসিক এলাকায় খুন হন ব্লগার অনন্ত বিজয় দাশ।

পেশায় ব্যাংকার অনন্ত বিজ্ঞান নিয়ে লেখালেখির পাশাপাশি ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। পাশাপাশি তিনি স্থানীয় গণজাগরণ মঞ্চেরও সংগঠক ছিলেন।

ওই মামলার রায়ে গত ৩০ মার্চ চারজনকে মৃত্যুদণ্ড দেয় আদালত; তাদের মধ্যে সিলেটের কানাইঘাট উপজেলার খালপাড় তালবাড়ির ফয়সাল আহমদ (২৭) একজন। বাকি তিনজন হলেন- সিলেটের কানাইঘাট উপজেলার আবুল হোসেন (২৫), সুনামগঞ্জের তাহিরপুরের বিরেন্দ্রনগরের (বাগলী) মামুনুর রশীদ (২৫) ও কানাইঘাটের ফালজুর গ্রামের আবুল খায়ের রশীদ আহমদ (২৫)। তাদের মধ্যে খায়ের ছাড়া বাকি দুজনও পলাতক।

কলকাতা পুলিশের জেরায় ফয়সাল জানিয়েছেন, তারই নেতৃত্বে আল-কায়দার আসাম মডিউল নিজেদের ঘাঁটি মজবুত করেছে বরাক উপত্যকায়। হত্যাকাণ্ডের সময়ে ফয়সাল ছিল ডাক্তারির ছাত্র। জড়িয়ে পড়েছিল আল-কায়দার ছায়া সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সঙ্গে।  বিভিন্ন মাদরাসায় পড়ানোর আড়ালে জেহাদি মতাদর্শ ছড়িয়েছে ফয়সাল।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ