23 C
আবহাওয়া
৮:২১ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-২৪ (রংপুর-৬)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-২৪ (রংপুর-৬)


বিএনএ, ঢাকা: বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রচার করছে। এতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ৫ম জাতীয় সংসদ থেকে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের ওপর ভিত্তি করে রাজনৈতিক দল গুলোর আসন ভিত্তিক সাংগঠনিক হালচাল তুলে ধরার চেষ্ঠা করা হয়েছে। আজ থাকছে রংপুর-৬ আসনের  হালচাল।

YouTube player

রংপুর-৬ আসন 

রংপুর-৬ সংসদীয় আসনটি পীরগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ২৪ নাম্বার আসন।

পঞ্চম সংসদ নির্বাচনে জাতীয় পার্টির এইচ এম এরশাদ  বিজয়ী

১৯৯১ সালের ২৭ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম সংসদ নির্বাচনে রংপুর-৬ আসনে ভোটার  ছিলেন ১ লাখ ৬৫ হাজার ৫ শত ৯২ জন। ভোট প্রদান করেন ৯১  হাজার ৭ শত ২১ জন। নির্বাচনে জাতীয় পার্টির এইচ এম এরশাদ  বিজয়ী হন। লাঙ্গল প্রতীকে তিনি পান ৩৫ হাজার ২ শত ৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের মতিউর  রহমান। নৌকা  প্রতীকে তিনি পান ৩৪ হাজার ৯ শত ৩৫ ভোট।

৬ষ্ট জাতীয় সংসদ নির্বাচন: কাউকে নির্বাচিত ঘোষণা করা হয়নি

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ৬ষ্ট জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বিএনপির শাসনামলে অনুষ্ঠিত এই নির্বাচনে বিএনপি, ফ্রিডম পার্টি এবং কিছু নামসর্বস্ব রাজনৈতিক দল, অখ্যাত ব্যক্তি প্রতিদ্বন্দ্বীতা করে। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগসহ সব বিরোধী দল শুধু নির্বাচন বর্জন করে ক্ষান্ত হয়নি, প্রতিরোধও করে। ফলে রংপুর ৬ আসনের ভোট গ্রহণ স্থগিত করে  নির্বাচন কমিশন।

৬ষ্ট জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে কাউকে নির্বাচিত ঘোষণা করেনি ।! বিরোধী দলের অসহযোগ  আন্দোলনের মুখে বিএনপি  তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নেয়। তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ  হওয়ার পরপরই সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়। এই সংসদের মেয়াদ ছিল মাত্র ১১ দিন!

সপ্তম সংসদ নির্বাচনে জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান ও রাষ্ট্রপতি এইচ এম এরশাদ বিজয়ী 

১৯৯৬ সালের ১২ই জুন অনুষ্ঠিত সপ্তম সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৭০ হাজার ৬ শত ৮৯ জন। ভোট প্রদান করেন ১ লাখ ১৬ হাজার ৫ শত ৬৯ জন।  নির্বাচনে জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান ও রাষ্ট্রপতি এইচ এম এরশাদ বিজয়ী হন। লাঙ্গল প্রতীকে তিনি পান ৬০ হাজার ৬ শত ৬৫ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের মতিয়ার রহমান চৌধুরী। নৌকা  প্রতীকে তিনি পান ৩৭ হাজার ৬ শত ৬১ ভোট।

অষ্টম সংসদ নির্বাচনে জাতীয় পার্টির নুর মোহাম্মদ মন্ডল বিজয়ী

২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত অষ্টম সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ১৫ হাজার ৫ শত ৬৪ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৭৪ হাজার ৮ শত ৯১ জন।  নির্বাচনে জাতীয় পার্টির নুর মোহাম্মদ মন্ডল বিজয়ী হন। লাঙ্গল প্রতীকে তিনি পান ৯০ হাজার ৭ শত ৩০ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের সভাপতি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা । নৌকা  প্রতীকে তিনি পান ৭৭ হাজার ৯ শত ৯১ ভোট।

নবম সংসদ  নির্বাচন: আওয়ামী লীগের সভাপতি, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ী 

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নবম সংসদ  নির্বাচনে ভোটার ছিলেন ৩ লাখ ৬৪ হাজার ৮ শত ৮২ জন । ভোট প্রদান করেন ২ লাখ ১৪ হাজার ৫ শত ৩ জন। নির্বাচনে  আওয়ামী লীগের সভাপতি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ী হন। নৌকা প্রতীকে  তিনি পান ১ লাখ ৭২ হাজার ৪৪ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির নুর মোহাম্মদ মন্ডল । লাঙ্গল  প্রতীকে তিনি পান ৩৮ হাজার ৪ শত ৪০ ভোট।

দশম জাতীয় সংসদ নির্বাচন:আওয়ামী লীগের সভাপতি, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ী

২০১৪ সালের ৫ই জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৬২ হাজার ৭ শত ৩৫ জন। ভোট প্রদান করেন  ১ লাখ ৫৫ হাজার ৫ শত ৩৪ জন। আওয়ামী লীগের সভাপতি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৪৮ হাজার ৬ শত ২৪ ভোট।  তার  প্রতিদ্বন্দ্বী ছিলেন  জাতীয় পার্টির নুর আলম মিয়া। লাঙ্গল প্রতীকে তিনি পান ৪ হাজার ৯ শত ৭৩ ভোট। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশগ্রহণ করেনি।

একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী, সংসদের বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিজয়ী 

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে রংপুর-৬ আসনে ভোটার ছিলেন ২ লাখ ৯২ হাজার ৯ শত ৯৪ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৬৫  হাজার ৫ শত ৮০  জন।  প্রার্থী ছিলেন ৬ জন।

নৌকা প্রতীকে  আওয়ামী লীগের শিরীন শারমিন চৌধুরী ,ধানের শীষ প্রতীকে বিএনপির সাইফুল ইসলাম, কাস্তে প্রতীকে সিপিবির মোহাম্মদ কামরুজ্জামান, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের বাংলাদেশের বেলাল হোসেন, টেলিভিশন প্রতীকে বিএনএফ এর এজিএম মাসুদ, আম প্রতীকে হুমায়ন ইজাজ লেভিন প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী সংসদের বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ২ লাখ ৩৪ হাজার ৪ শত ২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সাইফুল ইসলাম। ধানের শীষ প্রতীকে তিনি পান ২৪ হাজার ৫৩ ভোট।

কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্য ফ্রন্ট নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে।

পর্যবেক্ষণে দেখা যায়, রংপুর-৫ আসনে প্রথম, দ্বিতীয়, নবম, দশম ও একাদশ সংসদে আওয়ামী লীগ, তৃতীয়,  চতুর্থ, পঞ্চম, সপ্তম, অষ্টম সংসদে জাতীয় পার্টির  প্রার্থীরা বিজয়ী হন।

দৈবচয়ন পদ্ধতিতে জরিপ

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর এর গবেষণা টিম দৈবচায়ন পদ্ধতিতে সারাদেশে জরিপ চালায়। জরিপে অংশগ্রহণকারি বেশীরভাগ ভোটার এ পর্যন্ত অনুষ্ঠিত ১১টি জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে ১৯৭৩ সালের প্রথম, ১৯৯১ সালের পঞ্চম, ১৯৯৬ সালের সপ্তম, ২০০১ সালের অষ্টম ও ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ ও  অংশগ্রহণমূলক হয়েছে বলে অভিমত ব্যক্ত করেন।

তারই ভিত্তিতে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর রংপুর-৬ আসনের ৫টি নির্বাচনের প্রদত্ত ভোটকে মানদন্ড ধরে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সাংগঠনিক শক্তি বিশ্লেষণের চেষ্ঠা করেছে।

অনুসন্ধানে দেখা যায়, ১৯৭৩ সালের প্রথম সংসদ নির্বাচনে রংপুর-৫ আসনে ভোট প্রদান করেন ৫৭.৬৩ % ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৬৬.৫৬%, ন্যাপ মোজাফফর ১৭.২৪% স্বতন্ত্র ও অন্যান্য দল ১৬.২ % ভোট পায়।

১৯৯১ সালের পঞ্চম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৫৫.৩৯% ভোটার। প্রদত্ত ভোটের মধ্য আওয়ামী লীগ ৩৮.৯ %, বিএনপি ২.৯৫ %, জাতীয় পার্টি ৩৮.৪৪%, জামায়াত ১১.১%, স্বতন্ত্র ও অন্যান্য দল ৮.৬১% ভোট পায়।

১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৬৮.২৮% ভোটার। প্রদত্ত ভোটের মধ্য আওয়ামী লীগ ৩২.৩১%, বিএনপি ৭.৭৮%, জাতীয় পার্টি ৫২.০৪%, জামায়াত ৬.৫০%, স্বতন্ত্র ও অন্যান্য দল ১.৩৭%  ভোট পায়।

২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৮১.১৩ % ভোটার। প্রদত্ত ভোটের মধ্য  আওয়ামী লীগ ৪৪.৫৯%, ৪ দলীয় জোট ২.৯৯%, জাতীয় পার্টি  ৫১.৮৮%,  স্বতন্ত্র ও অন্যান্য ০.৫৪ % ভোট পায়।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৯০.৫৮%। প্রদত্ত ভোটের মধ্য ১৪ দলীয় মহাজোট ৮০.২১%, ৪ দলীয় জোট ১৭.৯২%, স্বতন্ত্র ও অন্যান্য দল ১.৮৭% ভোট পায়।

একাদশ সংসদে রংপুর ৬ আসনের  সংসদ সংসদ সদস্য বর্তমান জাতীয় সংসদের স্পীকার শিরীন শারমিন চৌধুরী। সাংগঠনিক দিক থেকে বিএনপি ও জামায়াত ইসলামীর অবস্থা ভালো নয়। আওয়ামী লীগ ও জাতীয় পার্টির সাংগঠনিক অবস্থা খুবই মজবুত।  নির্বাচন সুষ্ঠ নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলে দ্বাদশ সংসদ নির্বাচনে জাতীয় সংসদের ২১ নম্বর আসন রংপুর-৩ এ আওয়ামী লীগ, জাতীয় পার্টির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

বিএনএ/ শিরীন, ওজি, ওয়াইএইচ

 

Loading


শিরোনাম বিএনএ