31 C
আবহাওয়া
২:৫৬ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না-বিজিবি

কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না-বিজিবি

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী

গোপালগঞ্জ:  বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী স্পষ্টভাবে জানিয়েছেন,কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি ২০২৪) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধি সৌধে শ্রদ্ধা জানানোর পর সীমান্ত পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকীবলেন, ‘সোমবার দুপুরে দায়িত্ব গ্রহণের পর থেকে এখন পর্যন্ত মিয়ানমার ইস্যু নিয়েই কাজ করছি। আগামীকাল সীমান্ত পরিদর্শনে যাবো। পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। মানবিক দিক থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হবে।’

বিজিবির নবনিযুক্ত মহাপরিচালক আরও বলেন, ‘আমরা ধৈর্য ধারণ করে আন্তর্জাতিক সুসম্পর্ক বজায় রেখে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছি। প্রধানমন্ত্রীও ধৈর্য ধারণের নির্দেশনা দিয়েছেন, সে অনুযায়ী কাজ করে যাচ্ছি,’।
মিয়ানমার থেকে পালিয়ে আসা এ পর্যন্ত ২৬৪ জনকে আশ্রয় দেয়া আছে। এদের মধ্যে আহত আটজনকে কক্সবাজার হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুরুতর অবস্থায় থাকায় চারজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয় বলেও জানান মহাপরিচালক।
 
তিনি জানান, সোমবার মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেলের আঘাতে দুজনের মৃত্যুর বিষয়ে মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, মৃত্যু কোনোভাবেই কাম্য নয়। আমরা প্রটেস্ট নোট দিয়েছি। আজ সকালে মিয়ানমারের ডিএ আমার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ অবস্থার আশু সমাধানের চেষ্টা করছি।
 

বিজিবি ডিজি আরও বলেন, ৬৫ জন রোহিঙ্গা নৌকায় করে বাংলাদেশে ঢোকার চেষ্টা করেছিলেন। তাদের ফিরিয়ে দেয়া হয়েছে।

মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী, ওএসপি, বিএসপি, এসইউপি, এনডিসি, পিএসসি, এমফিল (Major General Mohammad Ashrafuzzaman, OSP, BSP, SUP, ndc, psc, M Phil) বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর নতুন মহাপরিচালক হিসেবে যোগদান করেছেন।

তিনি ৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ অপরাহ্নে বিদায়ী মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, বিজিবিএম, বিএএম, এনডিসি, পিএসসি (Major General A K M Nazmul Hasan, BGBM, BAM, ndc, psc)-এর নিকট হতে বিজিবি মহাপরিচালকের দায়িত্বভার গ্রহণ করেন।

বর্ডার গার্ড বাংলাদেশ এ যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর সদর দপ্তর, ঢাকায় সামরিক প্রশিক্ষণ পরিদপ্তরের পরিচালক ও সেনা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

 

মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী ২৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের সাথে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে যোগদান করেন এবং ২০ ডিসেম্বর ১৯৯২ সালে বাংলাদেশ সেনাবাহিনীর আর্টিলারি কোরে কমিশন লাভ করেন।

মেজর জেনারেল আশরাফ জাতিসংঘ শান্তি মিশন ইথিওপিয়া (UNMEE) এবং সুদান (UNMIS) এ অংশগ্রহণ করে অত্যন্ত সফলতার সাথে মিশন সম্পন্ন করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সচিবালয়ে শান্তিরক্ষী মিশন অপারেশন্স (UNDPKO)-এ ফোর্স জেনারেশন অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেন। সূত্র: বিজিবি ওয়েবসাইট

বিএনএনিউজ২৪,জিএন/এইচ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ