30 C
আবহাওয়া
৯:০১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » কে হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি

কে হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন আজ

বিএনএ, ঢাকা: ২৩ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে। তিনি দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন।
বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি কে হচ্ছেন তা নিয়ে সরকার এবং দলের ভিতরে বাইরে চলছে নানা আলোচনা। আলোচিত হচ্ছে কয়েকজনের নাম।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি মাসের শেষ সপ্তাহে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। এর অংশ হিসেবে নির্বাচন কমিশন সচিবালয় প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে। এ বিষয়ে আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে নির্বাচন কমিশন সভায় বিষয়টি আলোচনায় আসতে পারে। ১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচন আইনের ৫ ধারা অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে তফসিল দেবে কমিশন।

২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। রাষ্ট্রপতি হিসেবে সফলতার সঙ্গে পাঁচ বছর দায়িত্ব পালনের পর তিনি ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি দ্বিতীয় মেয়াদে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচিত হন।

সংবিধান অনুযায়ী একজন রাষ্ট্রপতি দুই মেয়াদের বেশি দায়িত্ব পালন করতে পারবে না। সংবিধানের ৫০ অনুচ্ছেদ বলছে, একজন রাষ্ট্রপতি কার্যভার গ্রহণ থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য দায়িত্ব পালন করবেন।

এদিকে রাজনৈতিক অঙ্গনে পরবর্তী রাষ্ট্রপতি কে হতে পারেন এ ধারণার ওপর বেশ কয়েকজনের নাম উচ্চারিত হচ্ছে। এর মধ্যে রয়েছেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, সভাপতি মণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, উপদেষ্টা পরিষদের সদস্য মো. শাহাবুদ্দিন চুপ্পুসহ সরকার প্রধানের আস্থাভাজন কয়েকজনের নাম। এর মধ্যে শাহাবুদ্দিন চুপ্পুর নাম আলোচনায় ছিল প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হিসেবে। কিন্তু ওই পদে বসছেন সদ্য বিদায়ী ক্যাবিনেট সচিব কবির বিন আনোয়ার। ফলে বিকল্প কোনো জায়গায় তার স্থান হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অপরদিকে মতিয়া চৌধুরীর নাম‌ও উচ্চারিত হচ্ছে। বিকল্প হিসেবে তিনি সংসদের উপনেতা হিসেবেও আসতে পারেন। তবে এখন পর্যন্ত কোনো কিছুই চূড়ান্ত নয়। সব‌ই অনুমান নির্ভর ।

সরাসরি ভোটে নির্বাচিত নন রাষ্ট্রপতি। তিনি মূলত সংসদ সদস্যদের ভোটে নির্বাচিত হন। এ লক্ষ্যে তফসিল ঘোষণাসহ এই নির্বাচন পরিচালনা করে নির্বাচন কমিশন। আর সিইসি রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করেন।
বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ