35 C
আবহাওয়া
১২:৩১ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ২২

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ২২

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ২২

বিএনএ, বিশ্ব ডেস্ক: ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ফলে মৃতের সংখ্যা বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে। অনুসন্ধান ও উদ্ধার সংস্থার কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার (৫ ডিসেম্বর) এএফপি এ তথ্য জানিয়েছে।

সুমাত্রা দ্বীপের মাউন্ট মেরাপি রোববার বিস্ফোরিত হলে ৯ হাজার ৮০০ ফুট উঁচুতে ছাই পৌঁছোয়, যা আগ্নেয়গিরির চেয়েও উঁচু। শত শত উদ্ধারকারী নিখোঁজ পর্বতারোহীদের খুঁজতে কয়েক দিন ধরে কাজ করছেন।

পাডাং সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান আব্দুল মালিক এএফপিকে বলেছেন, আজ বিকেলে নিখোঁজ ১০ জনের মধ্যে ৯ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে এবং এই মুহূর্তে তাদের সরিয়ে নেওয়া হচ্ছে। বর্তমানে বাকি একজনকে খোঁজা হচ্ছে।

উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন, সবাইকে খুঁজে না পাওয়া পর্যন্ত অনুসন্ধান সাতদিন চলবে। মৃতদের বেশ কয়েকদিন ধরে ব্যাগে করে পাহাড়ের নিচে নিয়ে যাওয়া হয়েছে।

অগ্ন্যুৎপাতের সময় পর্বতে থাকা ৭৫ জন পর্বতারোহীর মধ্যে কয়েকজনকে জীবিত পাওয়া গিয়েছিল। মঙ্গলবার মধ্যাহ্ন পর্যন্ত আগ্নেয়গিরিটি এখনো অগ্ন্যুৎপাত করছে। এটি দুই শতাধিক কর্মীর উদ্ধার প্রচেষ্টা ধীর করে দিয়েছে বলে কর্মকর্তাদের জানিয়েছেন।

এএফপি সাংবাদিকের মতে, বৃষ্টিপাত ও আগ্নেয়গিরির ধোঁয়া মেরাপির দৃশ্যকে এখনো অবরুদ্ধ করে রেখেছে।

মেরাপির মনিটরিং পোস্টের প্রধান আহমেদ রিফান্দি মঙ্গলবার এএফপিকে জানান, স্থানীয় সময় মধ্যরাত থেকে সকাল ৮টা পর্যন্ত পাঁচটি অগ্ন্যুৎপাত লক্ষ্য করা গেছে। তিনি বলেন, মেরাপি এখনো অনেক সক্রিয়। আমরা কলামের উচ্চতা দেখতে পাচ্ছি না। কারণ এটি মেধে আবৃত।

ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি সংস্থার প্রধান হেন্দ্রা গুনাওয়ান বলেছেন, মেরাপি ২০১১ সাল থেকে চার-স্তরের সতর্কতা ব্যবস্থার দ্বিতীয় স্তরে রয়েছে এবং এর গর্তের চারপাশে তিন কিলোমিটার বর্জন অঞ্চল আরোপ করা হয়েছে।

মাউন্ট মেরাপির অর্থ ‘আগুনের পর্বত’। দ্বীপপুঞ্জের প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি এটি।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ