29 C
আবহাওয়া
৮:৪৭ পূর্বাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ

সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ

সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ

বিএনএ ঢাকা: জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা ‘ধর্মঘট’ শুরু হয়েছে। পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার (৫ নভেম্বর) সকাল ছয়টা থেকে এ ধর্মঘট শুরু হয়।

ধর্মঘট শুরু হলেও কিছু বাস-ট্রাক শেষ গন্তব্যে পৌঁছানোর দৌড়ে ব্যস্ত। তবে সড়কে সিএনজি চালিত অটোরিকশাসহ ছোট যানবাহনগুলো চলাচল করতে দেখা গেছে।

পরিবহন মালিকরা জানিয়েছেন, অতিরিক্ত দামে ডিজেল কিনে পরিবহন চালাতে পারবেন না তারা। আর পরিহন সংগঠনগুলোর পক্ষ থেকে ডিজেলের দাম কমানো, নতুবা ভাড়া সমন্বয় করার দাবি ওঠেছে। দাবি পূরণ না হলে পরিবহন চালানো সম্ভব নয় বলে জানান তারা। তাদের সঙ্গে একমত হন পরিবহন শ্রমিক নেতারা।

সড়ক পরিবহন মালিক সমিতি জানায়, পণ্যবাহী যানের পাশাপাশি শুক্রবার সকাল ছয়টা থেকে বাস চলাচল করছেনা।

সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সংবাদ মাধ্যমকে বলেন, পরিবহন মালিকরা গাড়ি চালাচ্ছেন না। সংগঠনের পক্ষ থেকে কোনো ঘোষণা না দিলেও গাড়ি চলাচল বন্ধ রয়েছে।

তিনি বলেন, আগামি রোববার বিআরটিএর সঙ্গে  বৈঠক আছে। সেখানে ভাড়া পুনর্নির্ধারণ করা না হলে আরও কঠোর কর্মসূচির সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান খন্দকার এনায়েত উল্যাহ।

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েনের সহ-সাধারণ সম্পাদক রাকেশ ঘোষ বলেছেন, শুক্রবার সকাল থেকে সারাদেশে পরিবহন চলাচল বন্ধ আছে।  সংগঠনের পক্ষ থেকে ধর্মঘটের ঘোষণা দেয়া হয়নি। কিন্তু মালিকরা গাড়ি চালাচ্ছেন না। আঞ্চলিক কমিটিগুলো বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, যাত্রীবাহী ও পণ্যবাহী গাড়ির মালিকরা শুক্রবার সকাল ছয়টা থেকে গাড়ি চালানো বন্ধ রেখেছেন বলে জানিয়েছেন। পরিবহন শ্রমিকরা তাতে সহায়তা করছেন। জ্বালানি তেলের  দাম কমাতে হবে অথবা পরিবহন ভাড়া সমন্বয় করতে হবে। তা না করা পর্যন্ত গাড়ি চালানো বন্ধ থাকবে বলে জানান তিনি।

এদিকে, ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানোর প্রতিবাদে  চট্টগ্রামেও অনির্দিষ্টকালের জন্য সব ধরণের গণপরিবহন ও পণ্যপরিবহন বন্ধ রয়েছে। ডিজেল-কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করেছে চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব গোলাম রসুল বাবুল বলেছেন, ‘হুট করে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। এভাবে মালিক-শ্রমিকদের পক্ষে গাড়ি চালানো খুব কষ্টকর। এর প্রভাব পড়বে ভাড়ায়। কিন্তু ভাড়া বিষয়ে কোনো নির্দেশনা দেয়া হয়নি বলে জানান তিনি।

অন্যদিকে, বাস ভাড়া বাড়ানোর দাবিতে বিআরটিএ চেয়ারম্যান বরাবর চিঠি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। এই চিঠিতে জরুরিভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরসহ দূরপাল্লার বাস ভাড়া বাড়ানোর দাবি জানানো হয়েছে।

গত বুধবার জ্বালানি তেলের মূল্য ৬৫ থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। একইসঙ্গে বাড়ানো হয় কেরোসিনের দাম। ডিজেলের দাম বাড়ানোর ঘোষণা ও তা কার্যকরের পর থেকেই পরিবহন খাতে এর প্রভাব পড়তে থাকে।

এরপর বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁও কার্যালয় থেকে অনেকটা আনুষ্ঠানিকভাবেই ধর্মঘটের ডাক দেন বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান ও ট্যাংক লরি-প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ