27 C
আবহাওয়া
৭:০৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সোনালী ব্যাংকের ব্যবস্থাপকসহ চারজনের বিরুদ্ধে দুদকের মামলা

সোনালী ব্যাংকের ব্যবস্থাপকসহ চারজনের বিরুদ্ধে দুদকের মামলা

সোনালী ব্যাংকের ব্যবস্থাপকসহ চারজনের বিরুদ্ধে দুদকের মামলা

বিএনএ, ঢাকা: সোনালী ব্যাংক থেকে আন্তর্জাতিক বাণিজ্যের নামে ঋণ নিয়ে ৬০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির এক ব্যবস্থাপকসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (৫ সেপ্টেম্বর) দুদকের নারায়ণগঞ্জ সমন্বিত জেলা কার্যালয়ে কমিশনের উপ-সহকারী পরিচালক ওয়াহিদ মঞ্জুর সোহাগ এ মামলা করেন।

মামলার আসামিরা হলেন, মেসার্স দাইয়ান ফ্যাশনস লিমিটেডের চেয়ারম্যান সৈয়দা সাহেলা মুনতাসির, ব্যবস্থাপনা পরিচালক আবু নাসের তাওয়াব, ঋণ গ্রহীতা মোসাম্মৎ রাহাতুন ও সোনালী ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ শাখার (নারায়ণগঞ্জ) বরখাস্ত হওয়া ব্যবস্থাপক মো. আব্দুস সামাদ।

এজাহারে বলা হয়, আসামিদের পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকের নিয়মনীতি লঙ্ঘন করে লিমিট ও মেয়াদ অতিক্রম করা এবং আমদানি করা কাঁচামালের মজুত নিশ্চিত না করেই ঋণ মঞ্জুর করা হয়। শাখা ব্যবস্থাপক ক্ষমতা বহির্ভূতভাবে ঋণপত্র খুলে, গ্রাহকের ফোর্সড লোন দায় থাকা সত্ত্বেও নতুন এলসি খুলে এবং পুনরায় ফোর্সড লোন সৃষ্টি করেন।

এভাবে আসামিরা ১৯ কোটি ৫৯ লাখ ৩৩ হাজার টাকা ঋণ নেন, যা পরে সুদে-আসলে ৬০ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার ৮১৪ টাকা দাঁড়িয়েছে দাবি করে মামলায় বলা হয়, আসামিরা এ অর্থ ‘আত্মসাৎ’ করেছেন। মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি ৪০৯/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ