29 C
আবহাওয়া
৮:৫৯ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৭, ২০২৩
Bnanews24.com
Home » চবিতে পরিবেশ দিবস উপলক্ষ্যে বৃক্ষরোপন কর্মসূচি পালিত

চবিতে পরিবেশ দিবস উপলক্ষ্যে বৃক্ষরোপন কর্মসূচি পালিত


বিএনএ, চবি: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘আমার যত্নে, আমার গাছ’ প্রতিপাদ্যে সামজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দূর্বার তারুণ্য ফাউন্ডেশন ‘আমরা মালি’ শীর্ষক বৃক্ষরোপনের ব্যতিক্রমী কর্মসূচি পালন করেছে। সোমবার (৫ জুন) বিকেলে চট্টগ্রাম বিশ্বিবদ্যালয়ের (চবি) বিভিন্ন জায়গায় শতাধিক গাছের চারা রোপণের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন করে সংগঠনটি।

দূর্বার তারুণ্যের চেয়ারম্যান মুহাম্মদ আবু আবিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবির বর্তমান শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদের সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির বিশেষজ্ঞ সদস্য প্রফেসর ড. লায়লা খালেদা আঁখি।

এসময় ড. লায়লা খালেদা আঁখি বলেন, পরিবেশ বিপর্যয়ের কারণে বিশ্ব আজ ঝুঁকির মধ্যে রয়েছে। গাছপালা কেটে ফেলাসহ শিল্প কারখানার বর্তমান অবস্থার কারণে পরিবেশ দূষিত হচ্ছে। এরমধ্যে বিশ্বব্যাপী উষ্ণায়নের ফলে বাংলাদেশে জলবায়ুগত পরিবর্তন মারাত্মক আকার ধারণ করেছে। আমাদের প্রকৃতিকে রক্ষা করতে হবে। এর জন্য প্রয়োজন সবার নিজ নিজ জায়গা থেকে সচেতনার পাশাপাশি পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় উদ্যােগ নেওয়া।

মুহাম্মদ আবু আবিদ বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। বৃক্ষ শুধু প্রাকৃতিক শোভাই বর্ধন করে না, মাটির ক্ষয় রোধ করে, বন্যা প্রতিরোধ করে, ঝড় তুফানকে বাধা দিয়ে জীবন ও সম্পদ রক্ষা করে। আবহাওয়া নিয়ন্ত্রণেও বৃক্ষের ভূমিকা অপরিসীম। বৃক্ষ ছাড়া পৃথিবী মরুভূমিতে পরিণত হতো। বৃক্ষ অক্সিজেন সরবরাহ করে আমাদের বাঁচিয়ে রাখে। তাই বৃক্ষকে বলা হয় প্রাণের অগ্রদূত। বৃক্ষের প্রয়োজনীয়তা সম্পর্কে সবাই কম বেশি জানে, কিন্তু এই বহুল প্রয়োজনীয় জিনিসটিকে ঠিকঠাক গড়ে তোলার জন্য দরকার পরিচর্যা।

সংগঠন সূত্রে জানা যায়, সংগঠনের স্বেচ্ছাসেবীরা প্রত্যেকে একটি কিংবা সর্বোচ্চ দুইটি করে গাছের চারা রোপণ করেছেন। তারাই পরিচর্যার মাধ্যমে নিজেদের লাগানো চারাগুলো বড় করে তুলবেন। এসময় আরও উপস্থিত ছিলেন মো. জিহাদুল ইসলাম, সুমন বায়েজিদ, কামরুল ইসলাম, মো. জাকির, নাজিম উদ্দীনসহ সংগঠনটির জেলা ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

বিএনএ/ সুমন, এমএফ

Total Viewed and Shared : 1798 


শিরোনাম বিএনএ