33 C
আবহাওয়া
৩:৩১ অপরাহ্ণ - মার্চ ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আন্তর্জাতিক পরিবেশ দিবসে জাবি সায়েন্স ক্লাবের বৃক্ষরোপণ

আন্তর্জাতিক পরিবেশ দিবসে জাবি সায়েন্স ক্লাবের বৃক্ষরোপণ


বিএনএ,  জাবিঃ আর্ন্তজাতিক পরিবেশ দিবসে ‘দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি’ প্রতিপাদ্যকে ধারণ করে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর ইউনির্ভাসিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি)। দিবসটি উপলক্ষে ফলজ, বনজ, ঔষধিগুণ সম্পন্ন বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপন করা হয়।

সোমবার (৫ জুন) সকাল সাড়ে ন’টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন ক্লাবের প্রধান উপদেষ্টা ও পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক আলমগীর কবীর।

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কুফল বর্তমান বিশ্ব ভোগ করছে মনে করিয়ে দিয়ে জাবি সায়েন্স ক্লাবের সভাপতি শাকিল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তন ও গ্রিন হাউস গ্যাসের প্রভাব রুখতে বৃক্ষরোপনের বিকল্প নেই। পরিকল্পিত নগরায়নের পাশাপাশি আমাদের পরিকল্পিত বৃক্ষরোপনে মনোযোগি হতে হবে। তাছাড়া, জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে নবায়নযোগ্য শক্তি ব্যবহার বাড়াতে হবে।

ক্লাবের সাধারণ সম্পাদক শাকিল হোসাইন (তীব্র) বলেন, দেশের জনগণকে বৃক্ষরোপণে উৎসাহ প্রদানের জন্য আমাদের এমন উদ্যোগ। পরিবেশের তাপমাত্রা অস্বাভাবিক হারে বেড়ে চলেছে। তাছাড়া, ষড়ঋতুর এ দেশে এখন তিন থেকে চারটি ঋতুর বৈচিত্র উপলব্ধি করা যায়। বৈশ্বিক উষ্ণায়নের এ চ্যালেঞ্জ মোকাবেলায় বৃক্ষরোপনের বিকল্প নেই।

এসময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের বর্তমান ও সাবেক নেতারা  উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৭৪ সালের ৫জুন থেকে ১৬জুন জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছিলো। কনফারেন্সটি ঐ বছর চালু করেছিলো জাতিসংঘের সধারণ সভা। তখন থেকেই দিনটি আর্ন্তজাতিক পরিবেশ দিবস হিসেবে পালন করা হয়। ১৯৭৪ সালে প্রথম দিবসটি পালন করা হয়।

বিএনএ/সানভীর,ওজি

Loading


শিরোনাম বিএনএ