31 C
আবহাওয়া
১:১১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » টুইন টাওয়ার হামলা: তদন্তের নথি প্রকাশের আদেশ বাইডেনের

টুইন টাওয়ার হামলা: তদন্তের নথি প্রকাশের আদেশ বাইডেনের

টুইন টাওয়ার হামলা

বিএনএ, বিশ্বডেস্ক : ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ভয়াবহ টুইন টাওয়ার হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের তদন্ত সংশ্লিষ্ট নথিপত্র ‘গোপনীয়তামুক্ত’ করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কংগ্রেস এবং ওই হামলায় আক্রান্তদের পরিবারের দাবির মুখে এই নির্দেশ দিয়েছেন তিনি। খবর আলজাজিরা।

শুক্রবার বাইডেন তার আদেশে বলেন, ‘৯/১১ হামলার ২০তম বার্ষিকী সামনে রেখে এই হামলা সম্পর্কে তাদের সরকার যা জানে তার পূর্ণ চিত্র জানার অধিকার আমেরিকান জনগণের রয়েছে।’ ওই আদেশে বলা হয়েছে, আগামী ছয় মাসের মধ্যে পূর্ণ রেকর্ড প্রকাশ করতে হবে। তবে অতি গোপনীয় কিছু থাকলে আইনজীবীদের সঙ্গে আলোচনা করতে হবে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল-কায়েদা সদস্যরা তিনটি প্লেন ছিনতাই করে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে (টুইন টাওয়ার) হামলা চালায়। এতে পুরোপুরি ধুলিস্যাৎ হয়ে যায় সুউচ্চ ভবন দুটি। প্রাণ হারান প্রায় আড়াই হাজার মানুষ, ক্ষতিগ্রস্ত হন ২০ হাজারেরও বেশি। পরে জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি নাগরিক। এ ঘটনায় সৌদি সরকার বা সরকারের কর্মকর্তারা অর্থায়ন করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ