27 C
আবহাওয়া
৬:৩৬ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » প্রথমবারের মত অনলাইনে ফলাফল প্রকাশ করলো যবিপ্রবি

প্রথমবারের মত অনলাইনে ফলাফল প্রকাশ করলো যবিপ্রবি


বিএনএ, যবিপ্রবি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফলাফল অনলাইনে প্রকাশ করা হয়েছে। যবিপ্রবির ইইই বিভাগের ২য় বর্ষ ১ম পর্বের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ফলাফল অনলাইনে প্রকাশের মধ্যে দিয়ে এই যাত্রা শুরু হয়।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে জানা যায়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষ হতে পরবর্তী সকল শিক্ষাবর্ষের ফলাফল অনলাইনে প্রকাশ করা হবে। তবে পূর্বের শিক্ষাবর্ষগুলোর ফলাফল আগের মত অফলাইনেই প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা http://exam.just.edu.bd/ug/index.php এই ওয়েবসাইটে লগইন করে Result অপশন হতে তাদের কাঙ্ক্ষিত ফলাফল দেখতে পারবে। পরীক্ষার ফলাফল যথাযথ অনুমোদন এরপর সার্ভারে আপলোড হওয়ার পর শিক্ষার্থীরা ফলাফল দেখতে পারবেন।

পরীক্ষার ফলাফল প্রকাশ সংক্রান্ত অটোমেশন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইকবাল কবির জাহিদ জানান, বঙ্গবন্ধুর স্মার্ট বাংলাদেশ এবং মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়নে আরও এক ধাপ এগিয়ে গেল যবিপ্রবি। তিনি যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন এর নেতৃত্বের প্রশংসা করে বলেন স্যার এর হাত ধরে যবিপ্রবি আস্তে আস্তে একটি স্মার্ট বিশ্ববিদ্যালয়ের হিসেবে এগিয়ে যাচ্ছে। তিনি জানান যবিপ্রবি একটি তুলনামূলক নতুন বিশ্ববিদ্যালয় হলেও অনেক পুরাতন বিশ্ববিদ্যালয় যেখানে প্রচলিত অফলাইনে ফলাফল প্রকাশ করা হয় সেখানে যবিপ্রবি অনেক এগিয়ে গেল। এর সাথে সংশ্লিষ্ট টেকনিক্যাল কমিটির সকলকে তিনি আন্তরিক ধন্যবাদ জানান।

যবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক তার অনুভূতি প্রকাশ করে বলেন যবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর এধরণের কাজের জন্য তিনি অভিভূত এবং অনেক বেশী আনন্দিত। তিনি বলেন যবিপ্রবির মাননীয় উপাচার্য দায়িত্ব নেয়ার পর থেকেই প্রতিটি ক্ষেত্রেই ডিজিটালাইজেশন এর উপর জোর দিয়েছেন। আজ যবিপ্রবি অনলাইনে ফলাফল প্রকাশ করেছে তার সম্পূর্ণ কৃতিত্ব উপাচার্য স্যার এর। তিনি যদি উদ্যোগ গ্রহণ না করতেন তাহলে হয়তো কখনোই সেটা সম্ভব হত না। তিনি আশা প্রকাশ করেন আগামীতে উপাচার্য মহোদয়ের হাত ধরে যবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর শতভাগ অটোমেশনে যাবে। আগামীতে যবিপ্রবির সকল পরীক্ষার খাতা কিউআর কোড যুক্ত হবে যা হবে একটি যুগান্তকারী পদক্ষেপ। তিনি তার দপ্তরের সকলকে ধন্যবাদ জানান।

যবিপ্রবির অনলাইনে পরীক্ষার ফলাফল প্রকাশের সার্ভার রক্ষণাবেক্ষণ এর দায়িত্বে থাকা সিস্টেম এনালিস্ট সাগর চক্রবর্তী জানান, পরীক্ষামূলক ভাবে আমরা চালু করেছি এবং এই সিস্টেম ক্রমাগত আপডেট করা হবে। ভবিষ্যতে একটি অ্যাপও তৈরি করা হতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

সাধারণ শিক্ষার্থীরা বলছে এ ধরণের কাজের মাধ্যমে যবিপ্রবি আবারও স্মার্ট যবিপ্রবির পথে আরও এক ধাপ এগিয়ে গেল। এ ধারা অব্যাহত থাকবে বলে তারা আশা প্রকাশ করে।

বিএনএ/আরাফাত, এমএফ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ