31 C
আবহাওয়া
১২:৩৭ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিস্তিনি ১০হাজার শ্রমিকের চুক্তি বাতিল, ভারতীয় নিচ্ছে ইসরায়েল

ফিলিস্তিনি ১০হাজার শ্রমিকের চুক্তি বাতিল, ভারতীয় নিচ্ছে ইসরায়েল

ভারতীয় শ্রমিক নিচ্ছে ইসরায়েল

বিশ্ব ডেস্ক : ভারতের ট্রেড ইউনিয়নগুলি ইসরায়েলে নিয়োগকৃত দেশটির শ্রমিকদের আইনি সুরক্ষা এবং অধিকারের নিশ্চয়তা নিয়ে শঙ্কায় পড়েছে৷ শ্রমিক ইউনিয়নগুলি সতর্ক করে দিয়েছে যে শ্রমিকদের দায়িত্ব কে নেবে তা স্পষ্ট নয়, কারণ তারা ভারতের ইমিগ্রান্ট সিস্টেমে নিবন্ধিত নয়।

গত অক্টোবরে গাজায় ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে যে দশ হাজার ফিলিস্তিনি শ্রমিকদের কাজের অনুমতি বাতিল করা হয়েছে।  দক্ষিণ এশিয়া থেকে জনশক্তি দিয়ে প্রতিস্থাপন করার জন্য ইসরায়েল ভারতে একটি নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে।

গত নভেম্বরে ভারতীয় দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রাণালয়  তেল আবিবের সাথে নির্মাণ এবং গৃহকর্মী খাতে শ্রমিকদের “অস্থায়ী কর্মসংস্থান” সংক্রান্ত একটি তিন বছরের চুক্তি স্বাক্ষর করেছে।

আরও দেখুন ভিডিও নিউজ : শুধু ইমরান নন, তার সঙ্গে বুশরার ১৪ বছরের কারাদণ্ড

ভারতের উত্তর প্রদেশ এবং হরিয়ানা রাজ্য কর্তৃপক্ষ ১০ হাজার  কার্পেন্টার, লোহার মিলের শ্রমিক এবং ফ্লোর ফিটারের জন্য চাকরির প্রস্তাব বিজ্ঞাপন আকারে প্রকাশ করেছে। বিজ্ঞাপনে মাসিক বেতন ১৬৮০ মার্কিন ডলারের মধ্যে।  যা  শ্রমিকরা দেশে  উপার্জন করতে পারে তার চারগুণ বেশি।

প্রিন্স খট্টর, ২৫, যিনি একজন কাঠমিস্ত্রির চাকরির জন্য আবেদন করেছেন , আরব নিউজ প্রতিনিধিকে বলেন, কেন তিনি ইস্রায়েলে যেতে চান। “আমি শুনেছি বেতন খুব ভাল, কোথাও ১ লাখ ৪০ হাজার রুপির মধ্যে। আমি আশা করি কাজ পেয়ে গেলেই বিয়ে করব,” বলেন তিনি।

অমিত কুমার, ৩০, যিনি রাজমিস্ত্রি হিসাবে কাজ করার জন্য আবেদন করেছেন, তিনি তার নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন নন।

“আমি ইসরায়েলের যুদ্ধ পরিস্থিতি নিয়ে চিন্তা করি না। কাজটি গুরুত্বপূর্ণ এবং এটি একটি লাভজনক অফার। মৃত্যু যদি আসতেই হয়, তা যেভাবেই হোক আসবেই,” বলেন তিনি। “মানুষ ঘুমের মধ্যেও মারা যায়।”

বেশিরভাগ আধা-দক্ষ প্রার্থী, যাদের সবাই শিক্ষিত নন, তারা গাজা-ইসরায়েল চলমান যুদ্ধ সম্পর্কে সামান্য সচেতনতা রয়েছে, সামাজিক পরিস্থিতি বা কাজের অবস্থার কথা ছেড়ে দিন যেখানে তারা নিজেদের খুঁজে পাবে।

জগমতি সাংওয়ান বিশ্বাস করেন, ইসরায়েলি নিয়োগকারীরা ভারতের বেকারত্বের হারের সুবিধা নিচ্ছে। তারা চাকরির আবেদনকারীদের সাথে যেভাবে আচরণ করেছে তাতে ভারতীয় শ্রমিকরা খুশি। সূত্র: আরব নিউজ

আরও পড়ুন : গাজা-ইসরায়েল যুদ্ধে ১৭হাজার শিশু এতিম অসহায়

বিএনএ, এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ