40 C
আবহাওয়া
৬:১৮ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যান চলাচল শুরু

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যান চলাচল শুরু

এক্স

বিএনএ ডেস্ক: দীর্ঘ প্রতিক্ষিত দেশের প্রথম উড়াল মহাসড়ক বা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে (ঢাকা উড়াল সড়ক) যান চলাচল শুরু হয়েছে। রোববার (৩ সেপ্টেম্বর) ভোর ছয়টা থেকে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় এক্সপ্রেসওয়েটি। এখন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত ১১ দশমিক ৫ কিলোমিটার অংশে যান চলাচল করছে।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত পথ পাড়ি দিয়ে ফার্মগেট আসতে সময় লাগবে ১০ মিনিট। এক্সপ্রেসওয়েতে গাড়ির সর্বোচ্চ গতিসীমা থাকবে ঘণ্টায় ৬০ কিলোমিটার। সড়কটিতে পাড়ি দিতে সাধারণ যাত্রীদের আগে দেড় থেকে দুই ঘণ্টা সময় নষ্ট হতো। এখন থেকে সেটি আর হবে না।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে থ্রি হুইলার, সাইকেল এবং পথচারীরা চলাচল করতে পারবে না। আর মোটরসাইকেল এখনই চলতে দেওয়া হবে না। এছাড়া উড়াল সড়কে যেকোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে ছবি তোলায় নিষেধাজ্ঞা রয়েছে।

গতকাল বিকেল সাড়ে তিনটার দিকে বিমানবন্দরের কাওলা প্রান্তে ফলক উন্মোচনের মাধ্যমে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১১ সালের ১৯ জানুয়ারি প্রথম চুক্তি সইয়ের এক যুগ পরে নানা চড়াই-উৎরাই পেরিয়ে আলোর মুখ দেখল প্রকল্পটি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ