33 C
আবহাওয়া
৯:৩০ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » করোনা : চতুর্থ ঢেউয়ের কবলে ইরান

করোনা : চতুর্থ ঢেউয়ের কবলে ইরান


বিএনএ ডেস্ক:করোনা সংক্রমণের চতুর্থ দফা ঢেউয়ের মুখে ইরান। পার্সি নববর্ষ নওরোজ উপলক্ষে ঘোষিত ছুটিতে লাখ লাখ মানুষ দেশের এক প্রদেশ থেকে অন্য প্রদেশে যাতায়াতের পর এই আশঙ্কার কথা জানানো হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের ৩২টি প্রদেশের মধ্যে রাজধানী তেহরানের কাছাকাছি অবস্থিত আলবুর্জ ও ইলামে নিশ্চিতভাবে সংক্রমণের চতুর্থ দফা ঢেউ চলছে। রাজধানীর তেহরানের একটি বড় অংশও এর মধ্যে রয়েছে।

প্রেসিডেন্ট হাসান রুহানি শনিবার বলেছেন, ‘আমাদের যদি প্রয়োজনীয় বিবেচনাবোধ না থাকে তাহলে এই ঢেউ অন্য প্রদেশগুলোতেও ছড়িয়ে পড়বে। তাই আমাদের সতর্ক হতে হবে।’

গত বছরের ফেব্রুয়ারির পর থেকে ইরানে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ৯০ লাখ ছাড়িয়েছে। দেশটিতে এ পর্যন্ত প্রায় ৬৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

গত ২০ মার্চ ইরানে নওরোজ উৎসব পালিত হয়েছে। এর দুই সপ্তাহ পর দেশটিতে সংক্রমণের মাত্রা বাড়তে শুরু করেছে। হাসপাতালে আক্রান্তদের সংখ্যা ও মৃতের সংখ্যা দ্রুত বাড়তে শুরু করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত অন্তত ১৫ হাজার মানুষ নওরোজ উৎসবের ছুটিতে এক প্রদেশ থেকে আরেক প্রদেশে যাতায়াত করেছে। সংক্রমণের সংখ্যা বিচারে দেশের ৪৭টি শহরকে লাল দাগে চিহ্নিত করা হয়েছে।

Loading


শিরোনাম বিএনএ