37 C
আবহাওয়া
১০:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ২ সপ্তাহের রিমাণ্ডে অং সান সুচি

২ সপ্তাহের রিমাণ্ডে অং সান সুচি

অং সান সুচি

বিএনএ ডেস্ক:সেনা অভ্যুত্থানে আটক মায়ানমারের স্টেট কাউন্সিলর এবং নির্বাচনে বিজয়ী দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চির বিরুদ্ধে কয়েকটি মামলা দায়ের করা হয়েছে।এসব মামলায় তার বিরুদ্ধে চার্জ গঠন করেছে দেশটির একটি আদালত।মামলায় অং সান সু চিকে গ্রেফতার দেখিয়ে ২ সপ্তাহের রিমাণ্ডে নিয়েছে পুলিশ।

পুলিশের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে সংবাদ মাধ্রম বিবিসি। সংবাদ মাধ্যমটি জানায়, সু চির বিরুদ্ধে আমদানি-রফতানি নীতিমালা ভঙ্গ এবং বেআইনি ওয়াকিটকি ব্যবহারের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।সাক্ষী এবং অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ, আরও তথ্য প্রমাণ সংগ্রহ এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সু চি’কে আটক রাখার জন্য বুধবার (০৩ ফেব্রুয়ারি) আদালতে আবেদন জানানো হয়।৭৫ বছর বয়সী অং সান সু চি’র বিরুদ্ধে বিস্তারিত অভিযোগ আদালতে পাঠিয়েছে পুলিশ। বলা হয়, রাজধানী নেইপিদোতে তার বাড়িতে তল্লাশি চালিয়ে একটি ওয়াকিটকি উদ্ধার করা হয়েছে। যা অবৈধভাবে আমদানি এবং অনুমতি ছাড়া ব্যবহার করা হয়েছে।ওই মামলায় তার ১৪ দিনের রিমাণ্ড মঞ্জুর করেছে আদালত।

ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি(এনএলডি)’র এক মুখপাত্র কি তোয়ে বলেন, তারা নির্ভরযোগ্য তথ্য পেয়েছেন যে, আমদানি-রপ্তানি আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় পহেলা ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত অং সান সু চির ১৪ দিনের রিমাণ্ড মঞ্জুর করেছে দাখিনাথিরি আদালত।

তবে, এখন সুচি ঠিক কোথায় রয়েছেন? সে ব্যাপারে স্পষ্ট কোনো তথ্য পায়নি বিবিসি। সংবাদদাতারা মনে করছেন, রাজধানী নেইপিডোর নিজ বাড়িতেই হয়তো সু চিকে আটক করে রাখা হয়েছে।

এদিকে,গত সোমবারের অভ্যুত্থানের পর প্রেসিডেন্ট উইন মিন্টকেও আটক করা হয়েছে।তার বিরুদ্ধে জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।এ অভিযোগে তাকেও ২ সপ্তাহের রিমাণ্ডে নেয়া হয়েছে বলে জানায় বিবিসি।

গত সোমবার (১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে সেনা অভ্যুত্থানের পর থেকেই সু চি কিংবা উইন মিন্ট কেউই সংবাদ মাধ্যমের সঙ্গে কোনো কথা বলতে পারেননি।এমনকি তাদের অবস্থানের ব্যাপারেও সংবাদ মাধ্যমগুলোকে কোনো তথ্য দেয়া হচ্ছে না বলে জানায় বিবিসি।

উল্লেখ্য,২০২০ সালের ৮ নভেম্বর মায়ানমারের সাধারণ নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতি হয়েছে দাবি করে সোমবার অং সান সু চি ‘কে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা গ্রহণ করে সেনাবাহিনী।এক বছরের জন্য জারি করা হয় জরুরি অবস্থা।সেইসঙ্গে বন্ধ হয়ে যায় দেশটির গণতন্ত্রের পথের যাত্রা।সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশগুলো।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ