29 C
আবহাওয়া
৪:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা জারি করলো সৌদি সরকার

প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা জারি করলো সৌদি সরকার

প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা জারি করলো সৌদি সরকার

বিএনএ বিশ্ব ডেস্ক: প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি সরকার। শনিবার (২ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়,  আগামি ১০ অক্টোবর সকাল ৬টা থেকে নতুন এই  নির্দেশনা কার্যকর হবে।

নির্দেশনা অনুযায়ী এখন থেকে শুধু করোনা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ গ্রহণকারীরাই সরকারি-বেসরকারি যেকোনো প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন। এক ডোজ টিকা গ্রহণকারী কিংবা করোনামুক্ত হয়েছেন কিন্তু টিকা নেননি এমন ব্যক্তিরা এসব প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন না।

যেকোনো প্রকার আর্থিক,ব্যবসায়িক, সাংস্কৃতিক,বিনোদনমূলক,স্পোর্টস প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে,বিমানে আরোহণ ও গণপরিবহণ ব্যবহারের ক্ষেত্রে এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে। যেকোনো প্রকার সাংস্কৃতিক,বিনোদনমূলক,সামাজিক,শিক্ষামূলক অনুষ্ঠানে প্রবেশের ক্ষেত্রেও নতুন নির্দেশনা প্রযোজ্য। নতুন এই নির্দেশনা জানা না থাকায় অনেক প্রবাসীকে বিমানবন্দর থেকেই ফেরত যেতে হচ্ছে ।

সম্প্রতি সৌদি সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ তাদের কোয়ারেন্টিন নীতিমালায় পরিবর্তন এনেছে। সেখানে উল্লেখ করা হয়েছে,এখন থেকে সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে এক ডোজ ভ্যাকসিন নেয়া থাকলেও পাঁচদিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর আগে এক ডোজ ভ্যাকসিন নিয়ে সৌদি আরবে প্রবেশ করা গেলেও নতুন এই শর্তে সেই সুযোগ আর থাকছে না।

সৌদি সিভিল অ্যাভিয়েশনের নতুন শর্তে বলা হয়েছে, সৌদি আরব থেকে এক ডোজ ভ্যাকসিন নিয়ে যেসব নন-সৌদি নাগরিক, ছুটিতে গেছেন, ফেরার সময় তাদেরকে কোয়ারেন্টাইন প্যাকেজ গ্রহণ করতে হবে।

তবে, সৌদিতে এক ডোজ নিয়ে কেউ যদি বাংলাদেশ থেকে আরেকটি ডোজ গ্রহণ করেন,সে ক্ষেত্রে কী হবে,সে বিষয়ে স্পষ্ট কোনো নির্দেশনা দেয়া হয়নি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ