24 C
আবহাওয়া
৬:০৩ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ

জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ

রোববার বসছে সংসদের অধিবেশন

বিএনএ ঢাকা: স্বাস্থ্যবিধি মেনে আজ শুরু হচ্ছে জাতীয় সংসদের  বাজেট অধিবেশন।বুধবার (২ জুন)  বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। মহামারি করোনার কারণে  এই অধিবেশন চলবে ১২ কার্যদিবস।

আগামিকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রস্তাব পেশ করবেন অর্থমন্ত্রী  আ হ ম মুস্তফা কামাল।অর্থমন্ত্রী হিসেবেতৃতীয় বাজেট, আওয়ামী লীগ সরকারের ২১তম এবং বাংলাদেশের ৫০তম বাজেট।আলোচনা শেষে ৩০ জুন সংসদে বাজেট পাস হবে।

আর এটি হবে বৈশ্বিক মহামারি করোনাকালীন দ্বিতীয় বাজেট অধিবেশন। এর আগে গত বছর ১০ জুন করোনা মহামারির মধ্যে চলতি অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হয়। ১১ জুন ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট পেশ করা হয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বাজেট অধিবেশন ঘিরে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্যবিধিতে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। বাজেট অধিবেশনের কোন কার্যদিবসে কোন সংসদ সদস্য যোগ দেবেন, তা হুইপের দপ্তর থেকে জানানো হয়েছে। বয়স্ক ও অসুস্থ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুত্সাহিত করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, একজন সংসদ সদস্য তিন থেকে চার কার্যদিবস অধিবেশনে যোগ দেবেন। এ জন্য করোনার ‘নেগেটিভ’ সনদ লাগবে। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে অধিবেশন কক্ষে আসন বিন্যাস করা হয়েছে। অধিবেশনে দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ থাকবে। তবে বাজেটের নথি সংগ্রহে সাংবাদিকরা ৩ জুন সংসদে প্রবেশের সুযোগ পাবেন।

জানা গেছে, আগামি বাজেটের আকার ছয় লাখ কোটি টাকার বেশি। চলতি অর্থবছরের ছিল পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকা। আর স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট, অর্থাৎ ১৯৭২-৭৩ সালে বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ