40 C
আবহাওয়া
৪:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে বৈদেশিক বাণিজ্যের নতুন নীতি চালু

ভারতে বৈদেশিক বাণিজ্যের নতুন নীতি চালু

কন্টেইনার

বিএনএ ডেস্ক: একদিকে রপ্তানি পণ্য তৈরির কেন্দ্রগুলো বিভিন্ন রাজ্য, এমনকি জেলা স্তর পর্যন্ত ছড়ানো এবং স্থায়ীভাবে একটি নীতি অনুসরণ; অন্যদিকে, ডলার-নির্ভরতা কমাতে টাকায় আমদানি-রপ্তানি বাড়ানো ও ভর্তুকি তুলে দিয়ে খরচ কমানো। গত শুক্রবার প্রকাশিত ভারতের নতুন বৈদেশিক বাণিজ্য নীতিতে উঠে এল কেন্দ্রের এসব লক্ষ্য। নেট বিপণন বাড়াতে তাকে বৈদেশিক বাণিজ্যের সব সুবিধা দেয়ার কথাও বলা হয়েছে।

নীতি চালু করে ভারতের শিল্পমন্ত্রী পীযূষ গয়াল বলেন, ‘দেশে শিল্পোন্নয়নের পরিপ্রেক্ষিতে ২০৩০ সালের মধ্যে রপ্তানির লক্ষ্য ২ লাখ কোটি ডলার, যা এখন ৭৬ হাজার ৫০০ কোটির আশপাশে।’ এবার বিশ্বের অন্যতম দ্রুতগামী বাইক হার্লে ডেভিডসনের গতিতে এই বাণিজ্য এগোবে বলেও মন্তব্য তার।

পরিবর্তিত নীতিকে স্বাগত জানিয়েছে রপ্তানিকারীদের সংগঠন। ফিয়োর সভাপতি এ শক্তিভেল বলেন, ‘এটি রপ্তানি ও শিল্পোৎপাদন বৃদ্ধির পাশাপাশি সেগুলো পরিচালনার কাজ সহজ করবে।’ ইঞ্জিনিয়ারিং এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের চেয়ারম্যান অরুণ কুমার গারোদিয়ারও দাবি, ‘আগে নীতি আসত পাঁচ বছর অন্তর। এবার তা ভবিষ্যতেও চালু থাকবে। বদলাবে প্রয়োজনে। এতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা সুবিধাজনক হবে।’ শিল্পের মতে, নীতিটি বাস্তবসম্মত। বিশ্ববাজারে দখল বাড়ানোর উপযোগী।

নতুন নীতিতে ভারতে বসেই রপ্তানিকারীরা বিদেশ থেকে পণ্য কিনে অন্য দেশে পাঠাতে পারবেন। দেশের বিভিন্ন জায়গায় রপ্তানি পণ্য তৈরির অঞ্চল গড়া হবে। রপ্তানি অঞ্চল হবে জেলায়ও। গারোদিয়া জানান, রাজ্যে এ জন্য ইতিমধ্যেই চিহ্নিত হয়েছে হাওড়া (ইঞ্জিনিয়ারিং পণ্যের) ও দার্জিলিং (চা শিল্পের)।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ