38 C
আবহাওয়া
৬:৪১ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশি সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে ভারত

বাংলাদেশি সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে ভারত

বাংলাদেশি সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে ভারত

বিএনএ, বিশ্বডেস্কঃ বাংলাদেশসহ তিনটি দেশ থেকে ভারতের গুজরাটে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। সোমবার (৩১ অক্টোবর) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কার্যকর না হওয়ায় ‘নাগরিকত্ব আইন, ১৯৫৫’-এর আওতায় এ পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। বাংলাদেশ ছাড়া অন্য দেশ দুটি হলো- পাকিস্তান ও আফগানিস্তান।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গুজরাটের আনন্দ এবং মেহসানা জেলায় বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে যে অমুসলিমরা (হিন্দু, শিখ, বৌদ্ধ, পার্সি, জৈন এবং খ্রিস্টান) এসে আশ্রয় নিয়েছেন, তাদের নাগরিকত্ব দেওয়া হবে। তবে ২০১৯ সালের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনে (সিএএ) নয় বরং ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের অধীনে এই নাগরিকত্ব প্রদানের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, তাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দিয়ে সনদ দেওয়া হবে। নাগরিকত্ব পেতে ওই দুই জেলায় বসবাসকারী সংখ্যালঘুদের অনলাইনে আবেদন করতে হবে বলে পিটিআইয়ের প্রতিবেদনে জানানো হয়।

এর আগে, ২০১৯ সালের ১১ ডিসেম্বর ভারতের সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) পাস হয়। আইনটি পাস হওয়ার পরে এবং প্রেসিডেন্টের অনুমোদনের পর দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। এতে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছিলেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ