35 C
আবহাওয়া
২:১৭ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জীবনে কত সময় সোশ্যাল মিডিয়ায় ব্যয় করছেন?

জীবনে কত সময় সোশ্যাল মিডিয়ায় ব্যয় করছেন?

সোশ্যাল মিডিয়া

বিএনএ বিশ্ব ডেস্ক: বিশ্বের প্রায় ৬০ শতাংশ মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে এবং সাধারণ ব্যবহারকারী এটিতে দিনে দুই ঘণ্টারও বেশি সময় ব্যয় করেন। সোশ্যাল মিডিয়া এখন আমাদের বিশ্বের একটি অবিচ্ছেদ্য অংশ। প্রতিদিন বিশ্বের ৪ দশমিক ৮ বিলিয়ন ব্যবহারকারী সোশ্যাল মিডিয়ার সাথে সংযুক্ত থাকেন।
প্রতি বছর ৩০ জুন সোশ্যাল মিডিয়া দিবস পালিত হয়। ২০১০ সালে বিশ্বব্যাপী যোগাযোগের উপর সোশ্যাল মিডিয়ার প্রভাবকে স্বীকার করার জন্য দিবসটি প্রতিষ্ঠিত হয়েছিল।
মাইস্পেস হল প্রথম সামাজিক প্ল্যাটফর্ম যার ২০০৪ সালে মাসিক এক মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী ছিল। দুই দশকের মধ্যে  সোশ্যাল মিডিয়ার ব্যবহারে বিপ্লব ঘটেছে যেখানে বিশ্বের প্রায় ৬০ শতাংশ মানুষ আজ এটি ব্যবহার করছে।

বিশ্বের সর্বাধিক ব্যবহৃত সামাজিক প্ল্যাটফর্মগুলি কী কী?
ফেসবুক সর্বাধিক ব্যবহৃত সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম। যার ২ দশমিক ৯৬ বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

মার্ক জুকারবার্গ প্রতিষ্ঠিত ফেসবুক ২০০৪ সালে সামাজিক মিডিয়া জগতে দ্রুত পরিবর্তন আনে। একটি কলেজ-এক্সক্লুসিভ নেটওয়ার্ক হিসাবে শুরু করে, এটি দ্রুত বিশ্বব্যাপী প্রসারিত হয়েছে।
মেটা (পূর্বে Facebook Inc) বিশ্বের চারটি বৃহত্তম সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের মালিক: Facebook, WhatsApp, Instagram এবং Facebook Messenger। প্রথম তিনটির প্রত্যেকটিতে প্রতি মাসে কমপক্ষে ২ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

২০০৫ সালে চালু হওয়া, YouTube-এর ২ দশমিক ৫১ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। যা এটিকে দ্বিতীয় বৃহত্তম সোশ্যাল মিডিয়া অ্যাপ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম প্রতিটি ২ বিলিয়ন ব্যবহারকারীর সাথে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। হোয়াটসঅ্যাপ ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং দ্রুত বিশ্বব্যাপী একটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ হয়ে উঠেছে যখন ইনস্টাগ্রাম তার ফটো এবং ভিডিও ভাগ করে নেওয়ার জন্য জনপ্রিয় হয়ে উঠেছে। এটি সামাজিক মিডিয়া প্রভাবশালী এবং তাদের অনুগামীদের মধ্যে জনপ্রিয়।

একজন ব্যক্তি গড়ে কতটা সময় সোশ্যাল মিডিয়াতে ব্যয় করেন?

একজন ব্যক্তি গড়ে কতটা সময় সোশ্যাল মিডিয়াতে ব্যয় করেন?

একজন ব্যক্তি গড়ে কতটা সময় সোশ্যাল মিডিয়াতে ব্যয় করেন?

ওর্য়াল্ড সোশ্যাল মিডিয়া ডে উপলক্ষে আল জাজিরার এক জরিপে দেখা যায়, ডেটা রিপোর্ট অনুসারে, সাধারণ ব্যবহারকারী সোশ্যাল মিডিয়াতে প্রতিদিন প্রায় ২দশমিক ৫ ঘন্টা সময় ব্যয় করে।এক বছরে ৩৬ দিন বা এক মাসের একটু বেশি। যখন আমরা এই সময়সীমাকে একটি জীবনকাল ধরে হিসেব করি, তখন সংখ্যাগুলি আরও বিস্ময়কর হয়ে ওঠে। ৭২ বছরের গড় আয়ু ধরে নিলে, ১৬ বছর বয়স সোশ্যাল মিডিয়া ব্যবহারের যোগ্যতার মাপকাঠি হিসাবে, ব্যবহারকারীরা তাদের জীবনের প্রায় ৫দশমিক ৫ বছর সোশ্যাল মিডিয়াতে ব্যয় করে থাকেন।

মানুষ দৈনিক ২ ঘণ্টা ২৪মিনিট, সপ্তাহে ১৬ঘণ্টা ৪৮মিনিট, মাসে ৭২ঘণ্টা (৩দিন) এবং বছরে ৩৬দিন সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন।

এই ব্যাপক সময় বিনিয়োগের পিছনে কারণগুলি পরিবর্তিত হয়। সোশ্যাল মিডিয়া হল যোগাযোগ, বিনোদন এবং সাম্প্রতিক বিষয়বস্তু এবং খবরের সাথে আপ টু ডেট থাকার প্ল্যাটফর্ম।

যা হোক, গবেষণায় দেখা গেছে যে সামাজিক মিডিয়ার ব্যাপক ব্যবহার মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাবের সাথে যুক্ত। একটি গবেষণায় দেখা গেছে যে দীর্ঘমেয়াদী সামাজিক মিডিয়া ব্যবহার কিশোর-কিশোরীদের মধ্যে হতাশাজনক লক্ষণগুলির বৃদ্ধির সাথে যুক্ত ছিল।”যেকোন সামাজিক মিডিয়া আ্যলগরিদম তা ইনস্টাগ্রাম বা ফেসবুক বা স্ন্যাপচ্যাট হোক না কেন, তারা মূলত একই কাজ করে।

সূত্র : আল জাজিরা

বিএনএনিউজ২৪, এসজিএন/এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ