27 C
আবহাওয়া
৭:১৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বন্দর কঠোর বিধিনিষেধেও সচল

চট্টগ্রাম বন্দর কঠোর বিধিনিষেধেও সচল


বিএনএ,চট্টগ্রাম: কঠোর বিধিনিষেধেও শতভাগ সচল রয়েছে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের ৯২ শতাংশের নিয়ন্ত্রণক চট্টগ্রাম বন্দর। বৃহস্পতিবার (১ জুলাই) চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ৭ হাজার ৩২৮ টিইইউএস।

তারমধ্যে আমদানি কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ২ হাজার ৮৭১ ও রপ্তানি ৪ হাজার ৪৫৭ টিইইউএস। এছাড়া ডেলিভারি হয়েছে ৩ হাজার ৯৪৯ টিইইউএস কন্টেইনার।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, বন্দরের কার্যক্রমে যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সে জন্য বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে। বন্দর ব্যবহারকারীরা কঠোর বিধিনিষেধের সময় কীভাবে কার্যক্রম পরিচালনা করবেন, তা এই নির্দেশনায় রয়েছে। আবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও এই নির্দেশনা পাঠানো হয়েছে, যাতে আমদানি–রপ্তানি কার্যক্রমে তারা সহায়তা করে।

এর আগে গতকাল (বুধবার) বন্দর পরিচালক (প্রশাসন) মমিনুর রশিদ সই করা ২৭ ধরনের নির্দেশনা সংবলিত একটি বিজ্ঞপ্তি জারি করে কর্তৃপক্ষ।

জানা গেছে, বন্দরে প্রতিদিন গড়ে প্রায় সাত হাজার কনটেইনার হ্যান্ডলিং হয়। আর রাজস্ব আদায় হয় দৈনিক হাজার কোটি টাকা। গত বছর করোনা সংক্রমণের শুরুতে বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছিলেন। যার কারণে বন্দরের কার্যক্রমে কিছুটা ভাটা পড়েছিল। এছাড়া করোনার প্রস্তুতি কম থাকাতে গত বছরের পরিবহন ও অপারেশনাল কাজ কিছুটা ব্যাহত হয়েছিল।

তবে এবার কঠোর বিধিনিষেধেও দেশের অর্থনীতির চাকা সচলে অবদান রাখা এই বন্দর চালু রাখতে বেশ আগেভাগেই প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ