36 C
আবহাওয়া
১:১২ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইউএন প্রেস ফ্রিডম প্রাইজ পেলেন সাংবাদিক মারিয়া রিসা

ইউএন প্রেস ফ্রিডম প্রাইজ পেলেন সাংবাদিক মারিয়া রিসা

ফিলোপাইনের সাংবাদিক মারিয়া রিসা। 

বিএনএ,  বিশ্ব ডেস্ক : জাতিসংঘের শিক্ষা,বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংগঠন ইউনেস্কো ২০২১সালের জন্য ইউএন প্রেস ফ্রিডম প্রাইজ অর্জনকারীর নাম ঘোষণা করেছে। এ বছর পুরষ্কারটি পাচ্ছেন ফিলোপাইনের সাংবাদিক মারিয়া রিসা।

তিন যুগ ধরে তিনি তার দেশে সংবাদপত্রের স্বাধীনতার জন্য আন্দোলন করেছেন,জেল জুলুমের শিকার হয়েছেন।বর্তমানে মারিয়া রিসা জনপ্রিয় ম্যাগাজিন , Rappler পরিচালনা করছেন। সূত্র: মিজিমা ডটকম।

অনুসন্ধানী সাংবাদিক মারিয়া রিসার চূড়ান্ত মনোনয়ন

পুরষ্কার বিষয়ক বিচারকমন্ডলীর চেয়ারম্যান মারিলো মাস্ত্রজিওভান্নি অনুসন্ধানী সাংবাদিক মারিয়া রিসার চূড়ান্ত মনোনয়ন ঘোষণা দেন।

পুরষ্কারের অর্থ হিসেবে ২৫হাজার মার্কিন ডলার পাবেন ফিলিপাইনের নারী সাংবাদিক মারিয়া রিসা। বিশ্বব্যাপী করোনা সংক্রমণের কারণে ২রা মে বিশ্ব প্রেস ফ্রিডম ডে উপলক্ষে এক অনলাইন  কনফারেন্সের মাধ্যমে পুরষ্কার প্রদান করা হবে।

ইউনেস্কো এর তথ্যমতে, মিসেস রিসা তার চাকুরিকালীন সময়ে পেশার স্বাধীনতা ও লিঙ্গ সমতার জন্য আন্দোলন এবং সংগ্রাম করতে গিয়ে কারাবারণ ছাড়াও নানা ভাবে নির্যাতিত হয়েছেন। ফেসবুকে তাকে হুমকি দিয়ে ঘন্টায় ৯০টির বেশি মেসেজ পাঠানো হয়েছিল।

Rappler CEO Maria Ressa Arrested on Cyber Libel Charges - WAN-IFRA
সাংবাদিক মারিয়া রিসা

সাংবাদিক মারিয়া রিসা সিএনএন এশিয়া ব্যুারো, হেড অব এবিএস-সিবিএন নিউজ এবং কারেন্ট অ্যাফেয়ার্সে কাজ করেছেন। তিনি ২০১৮সালে টাইম ম্যাগাজিনের নির্বাচনে পার্সন অব দি ইয়ার নির্বাচিত হন।

এই পুরষ্কারের অর্থ প্রদান করে যৌথভাবে গিলামো কানো ইছাজা ফাউন্ডেশন(কলম্বিয়া), দি হেলসিনজিন সানোমাত ফাউন্ডেশন এবং দি নাবিবিয়া মিডিয়া ট্রাস্ট।

বিএনএনিউজ২৪/ এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ