23 C
আবহাওয়া
১০:১০ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » সাংবাদিক শামসের গ্রেফতারের ঘটনায় ববিসাসের উদ্বেগ

সাংবাদিক শামসের গ্রেফতারের ঘটনায় ববিসাসের উদ্বেগ

সাংবাদিক শামসের গ্রেফতারের ঘটনায় ববিসাসের উদ্বেগ

বিএনএ, ববি: স্বাধীনতা দিবসে দ্রব্যমূল্য নিয়ে সংবাদের জেরে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ববিসাস)। একইসঙ্গে অনতিবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়। শুক্রবার (৩১ মার্চ) ববিসাসের সভাপতি ওবায়দুর রহমান ও সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, ‘আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি দেশে প্রতিনিয়ত সাংবাদিকদের লাঞ্ছিত, হুমকি ও মারধরসহ নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে। এসব ঘটনার কোনো দৃষ্টান্তমূলক শাস্তি হয় না। সর্বশেষ সংবাদ প্রকাশের জেরে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে বাসা থেকে তুলে নিয়ে যায়। আইনশৃঙ্খল বাহিনীর পরিচয়ে মামলা ছাড়াই কাউকে তুলে নেওয়া উদ্বেগজনক। যা বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ক্ষেত্রে বাধা এবং স্বাধীন গণমাধ্যম ও মুক্ত সাংবাদিকতার পরিপন্থী।’

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, গণমাধ্যমের তথ্য মতে শামসকে তুলে নেওয়া পর্যন্ত তার বিরুদ্ধে কোনো মামলা ছিল না। মামলা ছাড়াই কাউকে তুলে নেওয়া সংবিধান পরিপন্থী উল্লেখ করে নেতারা শামসুজ্জামান শামসের অনতিবিলম্বে নিঃশর্ত মুক্তির পাবি জানান।

প্রসঙ্গত, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, গত ২৬শে মার্চ দৈনিক প্রথম আলোয় প্রকাশিত একটি সংবাদে একজন দিনমজুরের বক্তব্য প্রকাশিত হয়েছিল। যেখানে উদ্ধৃত করা হয়, “পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কী করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। আমাগো মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগব”। সেই সংবাদের সঙ্গে একটি শিশুর ছবি প্রকাশ করা হয়। ছবিতে দেখা যায়, গ্রিলের ফাঁক দিয়ে স্মৃতিসৌধের দিকে তাকিয়ে রয়েছে শিশুটি। তাঁর হাতে রয়েছে ফুল। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেটি ব্যাপক শেয়ারের ফলে এক পর্যায়ে ভাইরাল হয়। এ নিয়ে দেশজুড়ে আলোচনা শুরু হলে পরবর্তীতে প্রথম আলো ওই খবরের ছবিটি সংশোধন করে।

প্রথম আলোর পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, প্রথমে প্রকাশিত এই প্রতিবেদনের শিরোনাম এবং ব্যবহার করা ছবির মধ্যে অসঙ্গতি থাকায় ছবিটি তুলে নেয়া হয়েছে এবং শিরোনাম সংশোধন করা হয়েছে।

সংবিধানের তৃতীয় ভাগের মৌলিক অধিকার অধ্যায়ের ৩৩ (১) নং অনুচ্ছেদে গ্রেপ্তারকৃত কোনো ব্যক্তিকে যথাসম্ভব গ্রেপ্তারের কারণ জ্ঞাপন না করে প্রহরায় আটক রাখা যাবে না বলে উল্লেখ করা হয়েছে। ৩৩ (২) অনুচ্ছেদে গ্রেপ্তারকৃত ও প্রহরায় আটক ব্যক্তিকে ২৪ ঘন্টার মধ্যে আদালতের সামনে উপস্থাপন করে আইনগত অধিকার নিশ্চিতের কথা বলা হয়েছে।

বিএনএ/ রবিউল ইসলাম, ওজি

Loading


শিরোনাম বিএনএ