34 C
আবহাওয়া
৮:৫৩ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে এমবিবিএস ভর্তি পরীক্ষা ঘিরে সিএমপির নির্দেশনা

চট্টগ্রামে এমবিবিএস ভর্তি পরীক্ষা ঘিরে সিএমপির নির্দেশনা

চট্টগ্রামে এমবিবিএস ভর্তি পরীক্ষার ঘিরে সিএমপির নির্দেশনা

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামে এমবিবিএস (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি নির্বাচনী লিখিত পরীক্ষা আগামীকাল শুক্রবার (২ এপ্রিল) ৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বেশকিছু নির্দেশনা জারি করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

চট্টগ্রাম নগরীতে সাত পরীক্ষা কেন্দ্রসমূহ হলো- চট্টগ্রাম মেডিকেল কলেজ (ভেন্যু-১), চট্টগ্রাম সরকারি কলেজ(ভেন্যু-২), কাজেম আলী স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম(ভেন্যু-৩), প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, দামপাড়া, ওয়াসা ক্যাম্পাস (ভেন্যু-৪), প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, জিইসি ক্যাম্পাস(ভেন্যু ৫), বাওয়া স্কুল এন্ড কলেজ (ভেন্যু-৬), ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম, (ভেন্যু-৭)।

পরীক্ষাকে কেন্দ্র করে সিএমপির নির্দেশনায় বলা হয়, পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজ পরিধির মধ্যে পরীক্ষা শুরু হওয়ার এক ঘন্টা আগে থেকে পরীক্ষা শেষে পরবর্তী এক ঘন্টা পর্যন্ত অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা, লাঠি, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর প্রভৃতি বহন ও ব্যবহার করা নিষেধ করা হয়। মিছিল, সভা-সমাবেশ অনুষ্ঠান উচ্চস্বরে চিৎকার, হৈচৈ, গান-বাজনা, মাইক্রোফোন, লাউড স্পীকার বা অন্য কোন শব্দ উৎপাদনকারী যন্ত্র বহন ও ব্যবহার, বহিরাগত ও অননুমোদিত ব্যক্তিবর্গের প্রবেশও বন্ধ করা হবে। তবে পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ও নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত ব্যক্তি এবং পরীক্ষার কাজে সরকারি দায়িত্ব পালনরত কর্মকর্তা/কর্মচারীরা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এদিকে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে এক সতর্কবার্তা জারি করে বিজ্ঞপ্তি দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। সতর্কবার্তায় বলা হয়েছে, প্রতিবছর এমবিবিএস ভর্তি পরীক্ষাকে সামনে রেখে কিছু কুচক্রী, দুর্নীতিবাজ ব্যক্তি বা গ্রুপ কোচিং সেন্টারের নামে বা ব্যক্তিগতভাবে অনলাইনের মাধ্যমে (ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো) মেডিকেল কলেজে ভর্তির বিষয়ে ১০০ শতাংশ কমন সাজেসন্স বা গ্যারান্টি সহকারে ভর্তির কথা বলে গোপনে বড় অঙ্কের টাকা দাবি করে থাকে। মেধাবী শিক্ষার্থীদের কাছ থেকে এমন টাকা সংগ্রহ করে প্রতারক চক্র অর্থিকভাবে লাভবান হয়ে থাকে। এ কাজ জনস্বার্থের পরিপন্থী। এমন প্রতারক চক্রের ফাঁদে পা না দেওয়ার জন্য সব শিক্ষার্থীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়, সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে পরীক্ষা গ্রহণের জন্য সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। কঠোর গোপনীয়তার মধ্য এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্ন প্রণয়ন ও পরবর্তী সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের কার্যক্রম এগিয়ে চলছে। ১৯টি কেন্দ্রের ৫৪টি ভেন্যুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সতর্কবার্তায় আরও বলা হয়, কেউ যদি এমন কোনো প্রলোভন দেখায়, তাহলে সঙ্গে সঙ্গে সেটি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের হটলাইন (০১৭৫৯১১৪৪৮৮) নম্বরে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ