34 C
আবহাওয়া
৯:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » চবির তরুণ লেখকদের মাসব্যাপী লেখালেখির সমাপনী অনুষ্ঠিত

চবির তরুণ লেখকদের মাসব্যাপী লেখালেখির সমাপনী অনুষ্ঠিত


বিএনএ, চবি : বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখার উদ্যোগে ‘মাসব্যাপী লেখালেখি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা- ২০২৪’ এর সমাপনী দিনের প্রশিক্ষণ কর্মশালা প্রায় শতাধিক প্রশিক্ষণার্থীর সরব উপস্থিতিতে সম্পন্ন হয়েছে।

শুক্রবার (১ মার্চ) দুপুর ২টায় চবির কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে সফলভাবে অনুষ্ঠিত হয় এটি। পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে লেখালেখির বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করেছেন বরেণ্য লেখক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ সাদী,  ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের চেয়ারম্যান মো.সাখাওয়াত হোসেন। এ ছাড়াও অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন এডু আর্ট একাডেমির প্রতিষ্ঠাতা মো. নাজমুল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান বলেন, তরুণ লেখকদের সৃজনশীল কার্যক্রম স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশ্ববিদ্যালয়ের তরুণদের লেখালেখির চর্চা তাদের মাদক আসক্তি ও অপরাধমূলক কাজ থেকে বিরত রাখবে। একইসঙ্গে তরুণদের প্রযুক্তির আগ্রাসন থেকে দূরে রাখতে সৃষ্টিশীল লেখালেখির ধারা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

আরও উপস্থিত ছিলেন সফট স্কিল ডেভেলপমেন্টের  নির্বাহী পরিচালক ওয়াহিদ মুরাদ, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের কেন্দ্রীয় উপদেষ্টা মো. নেজাম উদ্দিনসহ সংগঠনটির সাবেক নেতৃবৃন্দ।

কর্মশালায়  campus to job arena & upskilling individual mindset বিষয়ে এডু আর্ট একাডেমির প্রতিষ্ঠাতা মো. নাজমুল হাসান প্রজেক্টের মাধ্যমে বাস্তবধর্মী আলোচনা করেন।

মাসব্যাপী কর্মশালার সমাপনী দিনের কার্যক্রম বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মো. ইত্তেখারুল ইসলাম সিফাতের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক গিরেন্দ্র চক্রবর্তীর সঞ্চালনায় সুন্দর ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে।

প্রসঙ্গত, সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’ এই স্লোগানকে সামনে রেখে দেশের একঝাঁক তরুণ মেধাবী শিক্ষার্থীদের নিয়ে গঠিত লেখালেখি ও বুদ্ধিবৃত্তিক একটি সংগঠন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম। যা সারাদেশে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিস্তৃত। সংগঠনটির অন্যতম একটি শাখা  বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার। প্রতিষ্ঠালগ্ন থেকেই সংগঠনটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের সুপ্ত চিন্তাচেতনা, লেখালিখি, গবেষণা, সামাজিক নেতৃত্ব ও সুস্থ সংস্কৃতি চর্চার বিকাশে সফলভাবে কাজ করে যাচ্ছে। প্রায় ৫ বছর ধরে আলোকিত সমাজ গঠনের লক্ষ্যে তথ্য, তত্ত্ব, বিশ্লেষণ এবং সঠিক উদাহরণ লেখায় উপস্থাপনের মাধ্যমে নিজেদেরকে দক্ষ, নৈতিক, যৌক্তিক ও নেতৃত্বগুণ সম্পন্ন লেখক হিসেবে গড়ে তুলতে দীপ্ত পায়ে হেঁটে চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অন্যতম লেখক সংগঠন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম।

বিএনএ/ সুমন/এইচ.এম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ