39 C
আবহাওয়া
৩:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ফেব্রুয়ারিতে ধর্ষণের শিকার ৪৪ নারী

ফেব্রুয়ারিতে ধর্ষণের শিকার ৪৪ নারী

ধর্ষণে

বিএনএ, ঢাকা: চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সারাদেশে ২৩২ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। আর ধর্ষণের শিকার হয়েছেন ৪৪ নারী, যার মধ্যে আছে ২৪ কন্যাশিশু। ধর্ষণের পর হত্যা করা হয়েছে এক কন্যাশিশুকে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদের এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। দেশের ১৩টি দৈনিক পত্রিকার প্রকাশিত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে মহিলা পরিষদ।

প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে সারাদেশে ২৩২ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ১১০ জন কন্যাশিশু এবং ১২২ জন নারী। সারা দেশে এই এক মাসে ধর্ষণের শিকার হয়েছেন ৪৪ নারী ও কন্যাশিশু। ধর্ষণের শিকার এসব নারীর মধ্যে দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৭ জন। একজন কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়া ১১ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

নিপীড়নের বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত এক মাসে দেশে যৌন নিপীড়নের শিকার হয়েছেন ১৬ নারী। উত্ত্যক্তের সম্মুখীন হয়েছেন ১১ জন কন্যাশিশু, উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছেন ২ জন। নারী ও কন্যাশিশু পাচারের ঘটনা ঘটেছে ৩টি। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ৭ জন, এর মধ্যে ৩ জনকে যৌতুক না দেয়ায় হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ১৪ নারী।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এক মাসে পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৩ নারী। ২ জন গৃহকর্মীর হত্যার শিকার হয়েছেন। বিভিন্ন কারণে ৪০ জন নারীকে হত্যা করা হয়েছে। ১০ জন নারীর রহস্যজনক মৃত্যু হয়েছে।

এসবের বাইরে ফেব্রুয়ারি মাসে ৮ কন্যাশিশুসহ ২৪ জন আত্মহত্যা করেছেন। ১০ কন্যাশিশু অপহৃত হয়েছেন। ৫ নারী সাইবার অপরাধের শিকার হয়েছেন। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ১০টি। এর মধ্যে বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ৮টি। এছাড়া ৫ নারী বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

বিএনএ/ বিএম/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ