34 C
আবহাওয়া
৭:২৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » দ্বিতীয় মেয়াদে মেঘনার এমডি হলেন মীর ছাইফুল্লা 

দ্বিতীয় মেয়াদে মেঘনার এমডি হলেন মীর ছাইফুল্লা 

মীর ছাইফুল্লা

বিএনএ, চট্টগ্রাম : সারাদেশে জ্বালানি তেল বিপণনের কাজে নিয়োজিত রয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) এর তিনটি অঙ্গ প্রতিষ্ঠান। যার মধ্যে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড জ্বালানী তেল বিপণনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বিগত অর্থ বছরের মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড এককভাবে দেশের সামগ্রিক চাহিদার ৩৮ শাতাংশ জ্বালানী তেল ও তিনটি বিপণন কোম্পানীর মধ্যে ৫৫.৫ শতাংশ লুব্রিকেন্টস বিপণন করে।

কোম্পানীর বর্তমান ব্যবস্থাপনা পরিচালক মীর ছাইফুল্লা আল খালেদ ২০১৬ সালে ১৪ জুন দায়িত্ব গ্রহণের পর জ্বালানি তেল ও লুব্রিকেন্টসের বিক্রয় বৃদ্ধি, প্রশাসনিক ব্যয় হ্রাস, কনভারশন ক্ষতি হ্রাস এবং পরিচালন লাভ বৃদ্ধি করে তার ব্যবস্থাপনার দক্ষতার পরিচয় দিয়েছে। কোম্পানীটির কর উত্তর মুনাফা ২০১৫-২০১৬ অর্থ বছরে ১৮৫.০২ কোটি টাকা থেকে ২০১৬-২০২১৭ অর্থ বছরে ২১৯.৪৮ কোটি টাকা, ২০১৭-২০১৮ অর্থ বছরে ৩৬০.৪১ কোটি টাকা ও ২০১৮-২০১৯ অর্থ বছরের ৩৭৯.৯১ কোটি টাকায় বৃদ্ধি পেয়েছে। প্রতিষ্ঠানটি সরকারি কোষাগারে বর্ণিত অর্থ বছরে যথাক্রমে ৬৩.৯৫ কোটি, ৭৩.৬৩ কোটি, ১১৬.৩ কোটি ও ১২৪.৩০ কোটি টাকা কর প্রদান করেছে।

এ আবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় রাজস্ব বোর্ড থেকে আউটস্ট্যান্ডিং এ্যাওয়ার্ড ইন পাবলিক ক্যাটাগরি অর্জন এবং জ্বালানী খাতে দ্বিতীয় সর্বোচ্চ করদাতা হিসাবে ট্যাক্স কার্ডে সম্মানিত হয়েছে তিনি। তিনটি তেল বিপণন কোম্পানীর মধ্যে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড এর বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বে পরপর তিন বছর সর্বোচ্চ মুনাফা অর্জনকারী প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে।

বিগত অর্থ বছরে করোনা দূর্যোগ ও বিশ্বময় মন্দাকালীন সময়েও প্রতিষ্ঠানটি কর উত্তর ৩০৭.৯১ কোটি টাকা মুনাফা অর্জন করেছে। সরকারি কোষাগারে কর বাবদ ১০২.৭৫ কোটি টাকা প্রদান করেছে এবং জ্বালানী তেল বিপণন খাতে তিন তেল কোম্পানীর মধ্যে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে। ফলে মীর ছাইফুল্লা দ্বিতীয়বারের জন্য মেঘনা পেট্রোলিয়াম’র ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেয়েছেন।

বিএনএ/আমিন

Loading


শিরোনাম বিএনএ