34 C
আবহাওয়া
১১:১১ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের নাম মুছে ফেলেছে চীন

ইসরায়েলের নাম মুছে ফেলেছে চীন


বিএনএ, বিশ্বডেস্ক: অনলাইন বা ডিজিটাল মানচিত্র থেকে ইসরাইলকে মুছে দিয়েছে চীনের দুই শীর্ষ প্রযুক্তি কোম্পানি ও ডিজিটাল ম্যাপিং প্ল্যাটফর্ম আলিবাবা ও বাইদু। অর্থাৎ এই দুই কোম্পানির মানচিত্র অনুযায়ী, মধ্যপ্রাচ্যে ইসরাইল বলতে এখন কোনো দেশ নেই। সম্পূর্ণ এলাকাই ফিলিস্তিন। ইসরাইল-ফিলিস্তিন সংঘাতে নিপীড়িত ফিলিস্তিনিদের প্রতি সংহতির অংশ হিসেবে এই পদক্ষেপ নিয়ে এই দুই প্রতিষ্ঠান।

প্রথম এই ব্যাপারটি খেয়াল করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। এ সম্পর্কিত এক প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এমনকি লুক্সেমবার্গের মতো ক্ষুদ্র দেশের নামও (চীনা মানচিত্রের অনলাইন সংস্করণে) দেখা যাচ্ছে, কিন্তু ইসরায়েলের নাম নেই।

প্রসঙ্গত, লুক্সেমবার্গের আয়তন মাত্র ২ হাজার ৫৮৬ দশমিক ৪ কিলোমিটার এবং ইসরায়েলের আয়তন ২২ হাজার ৭২ কিলোমিটার।

চীনের অনেক ইন্টারনেট ব্যবহারকারীও ব্যাপারটি লক্ষ্য করেছেন। ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদন প্রকাশ করার পরও মানচিত্রের অনলাইন সংস্করণনটি একই রকম আছে। চীনের ভেতরেও এ ব্যাপারটি নিয়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

বৈশ্বিক মানচিত্রের অনলাইন সংস্করণ থেকে ইসরায়েলকে বাদ দিতে চীনের সরকারি পর্যায় থেকে কোনো নির্দেশ এসেছে কি না— জানতে চাওয়া হয়েছিল বাইদু এবং আলিবাবা কর্তৃপক্ষের কাছে। কিন্তু কর্তৃপক্ষ মন্তব্য করতে রাজি হয়নি।

ধারণা করা হচ্ছে, এই মানচিত্র উধাও হয়ে যাওয়ার পেছনে বেইজিংয়ের রাজনৈতিক প্রভাব রয়েছে। যদিও ঐতিহাসিকভাবে ইহুদিদের প্রতি চীনের দৃষ্টিভঙ্গি ইতিবাচক। তবে জাতীয়তাবাদের উত্থান, পশ্চিমাদের বিশ্বাসঘাতকতা, অর্থনৈতিক প্রতিবন্ধকতা, ষড়যন্ত্র তত্ত্বসহ নানা কারণে বর্তমানে চীনের অনলাইন প্লাটফর্মে ইহুদিদের বিরোধিতা লক্ষ করা যাচ্ছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ