30 C
আবহাওয়া
৬:১৮ অপরাহ্ণ - ফেব্রুয়ারি ২১, ২০২৪
Bnanews24.com
Home » পোশাকখাতে ডিসেম্বরে নতুন মজুরি কার্যকর : বিজিএমইএ সভাপতি

পোশাকখাতে ডিসেম্বরে নতুন মজুরি কার্যকর : বিজিএমইএ সভাপতি

বিজিএমইএর সভাপতি ফারুক হাসান

The Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA বিজিএমই) এর সভাপতি ফারুক হাসান জানিয়েছেন, পোশাকখাতে শ্রমিকদের নূন্যতম মজুরি নির্ধারণের জন্য বোর্ড গঠন করা হয়েছে। শিল্পে যত প্রতিকূলতাই থাকুক না কেন নতুন মজুরি কাঠামো আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে। আশা করা হচ্ছে  সরকার নূনতম মজুরি বোর্ড নভেম্বরের মধ্যেই নতুন বেতনকাঠামো ঘোষণা করবে।

মঙ্গলবার(৩১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি আরও বলেন, সরকার নতুন যে বেতনকাঠামো ঘোষণা করবে, পোশাক শিল্পের সব উদ্যোক্তা সেটিই মেনে নেবেন, শিল্পে যত প্রতিকূলতাই থাকুক না কেন। নতুন মজুরি কাঠামো আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে।

বিজিএমইএর সভাপতি বলেন, উদ্যোক্তারা শ্রমিকদের সঙ্গে সমব্যাথী। সেইসঙ্গে এটিও উপলব্ধি করেছি, শিল্প যতো সমস্যাতেই থাকুক না কেন, পোশাক পরিবারের সদস্য, প্রতিটি শ্রমিক ভাইবোনদের সাধ্য অনুযায়ী ভালো রাখা আমাদের উদ্যোক্তাদের অন্যতম প্রধান দায়িত্ব।

ফারুক হাসান বলেন, আমরা গভীরভাবে উদ্বিগ্ন, গত কয়েকদিন ধরে বহিরাগতদের উষ্কানিতে কিছু পোশাক কারখানায় শ্রমিকরা কাজ না করে কারখানা থেকে বের হয়ে যাচ্ছেন। কারখানা ভাঙচুর করছেন, ফলশ্রুতিতে অনেক উদ্যোক্তা বাধ্য হচ্ছেন, কারখানা বন্ধ করে দিতে, যা একান্তভাবে অনভিপ্রেত।

নুনতম বেতন কাঠামোর ঘোষণার দাবিতে আন্দোলন করছে পোশাক শ্রমিকরা। মঙ্গলবার(৩১ অক্টোবর) তাদের আন্দোলনের অষ্টম দিন। আজও গাজীপুর, মিরপুরসহ বিভিন্ন এলাকায় গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ করেছে। তারা সড়কে টায়ার জ্বালিয়ে আগুন দিয়েছে। গত এক সপ্তাহে বেশ কয়েকটি কারখানা ভাঙচুরের ঘটনাও ঘটেছে।

বিএনএনিউজ২৪,জিএন /এইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ