28 C
আবহাওয়া
১:০১ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » সাগরতীরে ভেসে উঠল ১০০ টন মরা মাছ

সাগরতীরে ভেসে উঠল ১০০ টন মরা মাছ

mas

বিশ্ব ডেস্ক: জলবায়ু পরিবর্তনের প্রভাবে মরা মাছে ভরে গেছে গ্রিসের ভোলোস সমুদ্রবন্দর। চরম আবহাওয়ার কারণে সেখান থেকে ১০০ টন মরা মাছ সংগ্রহ করা হয়েছে। বৃহস্পতিবার কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। এসব মাছ সরাতে এখন সময়ের সঙ্গে পাল্লা দিতে হচ্ছে স্থানীয় কর্তৃপক্ষকে।

রাজধানী এথেন্সের ৩২০ কিলোমিটার (২০০ মাইল) উত্তরে অবস্থিত থেসালি অঞ্চলের ভোলোস সমুদ্রবন্দর ও এর নিকটবর্তী নদীগুলো মরা মাছে ভরে গেছে। বন্দরটি টানা দ্বিতীয়বারের মতো বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়ল। গত বছর সেখানে দেখা দিয়েছিল ভয়াবহ বন্যা। বন্যায় পাশের একটি লেক আবারও পানিতে পূর্ণ হয়ে যায়।

ভোলোসের চেম্বার অব কমার্সের মতে, গত তিন দিনে ব্যবসা-বাণিজ্য ৮০ শতাংশ কমে গেছে। মিঠাপানির মৃত মাছ ভেসে ওঠায় সমুদ্রতীরবর্তী ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। স্থনীয় কর্তৃপক্ষ মাছ ধরার ট্রলার ভাড়া করে সমুদ্র থেকে মরা মাছগুলো সরিয়ে নেওয়ার কাজ চালিয়ে যাচ্ছে।

থেসালি বিশ্ববিদ্যালয়ের কৃষি ও পরিবেশ বিষয়ের অধ্যাপক দিমিত্রিস ক্লাউদাতোর্স বলেছেন, ড্যানিয়েল এবং ইলিয়াস নামের দুটি ঝড়ের পর থেসালির ২০ হাজার একর সমতলভূমি বন্যার পানিতে প্লাবিত হয়। এর পর মিঠাপানির অনেক মাছ নদীর মাধ্যমে সাগরে চলে যায়। ওই সময় যখন লেকের পানি সরে যায়, তখন মিঠাপানির মাছ ভোলোস বন্দরের দিকে যায়। এই বন্দরের পানি গিয়ে নেমেছে প্যাগেসটিক উপসাগর এবং আজিয়ান সাগরে। সেখানে এসব মাছ বাঁচতে পারে না। এপি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ