40 C
আবহাওয়া
৫:৩০ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » পাল্টে গেল ইসলামী ব্যাংকের নাম

পাল্টে গেল ইসলামী ব্যাংকের নাম


বিএনএ, ঢাকা: সোনালী ব্যাংকের পর এবার পাল্টে গেল ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড’ এর নাম। ব্যাংকটির নতুন নাম করা হয়েছে ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি (ইংরেজিতে Islami Bank Bangladesh PLC)।

কোম্পানি আইন ১৯৯৪-এর ১১(ক) ধারার বিধান অনুযায়ী, সোমবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়, কোম্পানি আইন, ১৯৯৪ এর ১১ক(ক) ধারার বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংক ৩১ জুলাই (সোমবার) থেকে তফসিলি ব্যাংকসমূহের তালিকায় ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড’ এর নাম ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি.’ (ইংরেজিতে Islami Bank Bangladesh PLC) হিসেবে পরিবর্তন করা হয়েছে।

প্রসঙ্গত, সংশোধিত কোম্পানি আইন ২০২০-এ সীমিতদায় কোম্পানি শনাক্তকরণ সংক্রান্ত ১১ (ক) ধারা নতুন করে যুক্ত করা হয়। নতুন ধারায় ‘সীমিতদায় পাবলিক কোম্পানির ক্ষেত্রে নামের শেষে পাবলিক সীমিতদায় কোম্পানি বা পিএলসি লেখা বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাংক কোম্পানিগুলোর নামের শেষে পিএলসি যুক্ত করতে কোম্পানির নাম ও সংঘস্মারক পরিবর্তন করতে হবে। এজন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নাম পরিবর্তন করে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি করা হয়েছে। এর আগে মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারি রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিমিটেডের নাম পরিবর্তন করে ব্যাংকটির নাম ‘সোনালী ব্যাংক পিএলসি’ করা হয়।

বিএনএ/এমএফ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ