Bnanews24.com
Home » বেসরকারি বাঙ্কার সরবরাহ হতে পারে রাজস্ব আয়ের অন্যতম খাত
কভার বাংলাদেশ সব খবর

বেসরকারি বাঙ্কার সরবরাহ হতে পারে রাজস্ব আয়ের অন্যতম খাত

বেসরকারি বাঙ্কার সরবরাহ হতে পারে রাজস্বের বড় খ্যাত

বিএনএ ডেস্ক: বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী ও উন্নত দেশে পরিণত করতে হলে এখনই সমুদ্র সম্পদ আহরণের বিকল্প নেই। বাংলাদেশের জলসীমায় থাকা তেল গ্যাসসহ প্রাণীজ-অপ্রাণীজ সম্পদ উত্তোলন করতে এখনই পদক্ষেপ নেয়ার পাশাপাশি এর টেকসই ব্যবহার নিশ্চিত করতে হবে উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব (অব.) রিয়ার এডমিরাল এম খোরশেদ আলম বলেন, বেসরকারি বাঙ্কার (জ্বালানি ও খাদ্য) সরবরাহ করে কোটি কোটি ডলার আয় করা সম্ভব। এটি হতে পারে রাজস্ব আয়ের অন্যতম খাত।

রোববার (৩১ জুলাই) ‘ইন্টিগ্রেটেড ডেলটা গভার্ন্যান্স এন্ড ওশান ম্যানেজমেন্ট ইন দ্যা বে অব বেঙ্গল- ওয়ে এহেড’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে এসব কথা বলেন এম খোরশেদ আলম। ঢাকাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্তর্জাতিক এ সেমিনার আয়োজন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি-বিএসএমআরএমইউ।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল (অব.)। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল এম খোরশেদ আলম (অব.)।

সেমিনারে শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের সুনীল অর্থনীতির অপার সম্ভাবনা বিবেচনায় প্রধানমন্ত্রীর ডেলটা প্ল্যান বাস্তবায়নে মেরিটাইম গবেষণা ও শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি বিশেষ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, ব্লু ইকোনমির সম্পদ আহরণসহ সকল ক্ষেত্রে সহযোগিতা করবে ভারত। বাংলাদেশ চাইলে ভারতের সহযোগিতা নিয়ে কাজ করতে পারে।

সেমিনারে ভারতের গুজরাট ন্যাশনাল ল ইউনিভার্সিটি ও দিল্লীর ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির মাঝে একাডেমিক সহায়তা সংক্রান্ত পৃথক দুটি সমঝোতা স্মারক সই হয়।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন গুজরাট ন্যাশনাল ল ইউনিভার্সিটির পরিচালক প্রফেসর এস সান্থাকুমার, ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশনের ডিরেক্টর জেনারেল ভাইস এডমিরাল প্রদীপ চৌহান (অব.), বাংলাদেশ সেন্টার ফর এডভান্স স্ট্যাডিজ-এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান, বুয়েটের প্রফেসর ড. রেজাউর রহমান এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির প্রফেসর ড. মোহাম্মদ নাজির হোসেন।

সেমিনারে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, মেরিটাইম সংস্থা এবং মেরিটাইম ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বিএনএ/ এ আর