Bnanews24.com
Home » দেশে এসেছে শিশুদের করোনা টিকা
টপ নিউজ সব খবর

দেশে এসেছে শিশুদের করোনা টিকা

বিএনএ, ঢাকা : ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য বিশেষভাবে তৈরি করোনার টিকার ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ বাংলাদেশে পৌঁছেছে। কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় ফাইজারের তৈরি এ টিকা পেয়েছে বাংলাদেশ।

শনিবার (৩০ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক ডা. শামসুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এই টিকা প্রয়োগে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কয়েক দফা আলোচনা হয়েছে। শিগগির টিকা প্রয়োগের স্থান ও সময় জানানো হবে। প্রাথমিকভাবে ৫ থেকে ১১ বছর বয়সি দুই কোটি ২০ লাখ শিশুকে এই টিকা দেয়া হবে।

এদিকে, স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) সূত্রে জানা গেছে, ১২ থেকে ১৭ বছর বয়সি শুদের মতো পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদেরও স্কুলগুলোতে কেন্দ্র বসিয়ে ফাইজারের এই বিশেষ টিকা দেয়া হবে।

প্রসঙ্গত, দেশে ৫ থেকে ১১ বছর বয়সি শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেয়ার বিষয়ে গত ২৮ জুলাই এক আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরির কাজ চলছে। দেশে এই বয়সি শিশুদের সংখ্যা আছে ৪ কোটি ৪০ লাখ। এদের দেয়ার জন্য ৪ কোটি ১০ লাখ টিকার নিশ্চয়তা স্বাস্থ্য বিভাগ পেয়েছে। শিশুদের দুই ডোজ করে টিকা দেয়া হবে। এর জন্য টিকার প্রয়োজন হবে ৮ কোটি ৮০ লাখ ডোজ।

বিএনএনিউজ/এইচ.এম।