29 C
আবহাওয়া
৯:৫৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রপ্তানি বিল নগদায়নে প্রতি ডলারের দর ১০৫ টাকা

রপ্তানি বিল নগদায়নে প্রতি ডলারের দর ১০৫ টাকা

ডলার

বিএনএ ডেস্ক: রপ্তানি বিল নগদায়নে প্রতি মার্কিন ডলারে আরও এক টাকা বেশি দেবে ব্যাংকগুলো। আগামী রোববার থেকে প্রতি ডলারে রপ্তানিকারকরা পাবেন ১০৫ টাকা। ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) বৃহস্পতিবার ভার্চুয়ালি এক বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে।

বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম বলেন, বাফেদা-এবিবির বৈঠক হয়েছে। সর্বসম্মতিক্রমে রপ্তানি বিল নগদায়ন ১ টাকা বাড়ানো হয়েছে। আগামী ২ এপ্রিল থেকে সব ব্যাংক রপ্তানি বিল নগদায়নে ১০৫ টাকা করে রাখবে।

এতদিন ধরে রপ্তানি বিল নগদায়ন করা হতো ১০৪ টাকা। গত ১ মার্চ থেকে রপ্তানিকারকদের এ দরে বিল নগদায়ন করত ব্যাংকগুলো। নতুন নির্দেশনা অনুযায়ী আগামী রোববার থেকে দেশের সব ব্যাংক রপ্তানি নগদায়নে ১০৫ টাকা করে দিবে। অবশ্য প্রবাসী আয় ও ‘হোয়াইট কলার’ অনিবাসী বাংলাদেশিদের পাঠানো আয় আগের নির্ধারিত প্রতি ডলার সর্বোচ্চ ১০৭ টাকাতেই বহাল রাখা হয়েছে।

গত বছর ২০২২ সালে সংকটের কারণে ব্যাংকগুলো ডলার কিনতে ১১৪ টাকা পর্যন্ত দিচ্ছিল। দেড় বছর আগেও যেখানে ডলার ছিল ৯০ টাকার নিচে। অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঠেকাতে বাংলাদেশ ব্যাংকের মধ্যস্থতায় গত সেপ্টেম্বর থেকে ডলার কেনায় সর্বোচ্চ দর নির্ধারণ করে আসছিল ব্যাংকগুলো। ডলারসংকটের মধ্যে বিদেশি মুদ্রার বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দেয়ার পর সংগঠন দুটি গত সেপ্টেম্বর থেকে বৈদেশিক মুদ্রা বিনিময়ের হার নির্ধারণ করে আসছে। যদিও কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে পরামর্শ করেই সময়ে সময়ে দর নির্ধারণ করা হচ্ছে। বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদা এবং প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি যৌথভাবে চিঠি দিয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানায়।

শুরুতে গত ১১ সেপ্টেম্বর রেমিট্যান্সে সর্বোচ্চ ১০৮ এবং রপ্তানি বিল নগদায়নে ৯৯ টাকা দর নির্ধারণ করা হয়। তবে দুয়ের মধ্যে দরের পার্থক্য কমাতে রেমিট্যান্সে এক টাকা কমানো হয়। আর রপ্তানি বিল নগদায়নে দর বাড়ানো হচ্ছে। পর্যায়ক্রমে দুটি ক্ষেত্রেই ডলারের দর কাছাকাছি হবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ