29 C
আবহাওয়া
৬:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মাদারীপুরে ক্ষুরা রোগে পাঁচ গরুর মৃত্যু

মাদারীপুরে ক্ষুরা রোগে পাঁচ গরুর মৃত্যু

মাদারীপুরে ক্ষুরা রোগে পাঁচ গরুর মৃত্যু

বিএনএ, মাদারীপুর: মাদারীপুরের ডাসারে হঠাৎ করে দেখা দিয়েছে গরুর ক্ষুরা রোগ। এই ভাইরাস রোগে আক্রান্ত হয়ে নবগ্রাম ইউনিয়নে এখন পর্যন্ত পাঁচটি গরু মারা গেছে। এছাড়া এই ভাইরাস রোগে আক্রান্ত হয়েছে এলাকার বেশীরভাগ গবাদি পশু। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন খামারি ও কৃষকরা।

বুধবার সরজমিনে উপজেলার নবগ্রাম ইউনিয়নের গ্রামে দেখা গেছে, ক্ষুরা রোগে আক্রান্ত অধিকাংশ গরু। গত এক সপ্তাহে সঠিক সময়ে গরুর ক্ষুরা রোগের ভ্যাকসিন না দিতে পেরে বিভিন্ন স্থানে পাঁচটি গরুর মৃত্যু হয়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, এ রোগে আক্রান্ত হলে গরুর শরীরে তাপমাত্রা বেড়ে যায়, পায়ের ক্ষুরায় ও মুখে ক্ষতের সৃষ্টি হয়। গবাদি পশুর শরীরে প্রচণ্ড ব্যাথা অনুভব করে। মুখ দিয়ে অনাবরত লালা বের হতে থাকে। গরুর খাওয়া বন্ধ হয়ে যায়। প্রতিনিয়ত গরু দুর্বল হয়ে চলাচলের শক্তি হারিয়ে ফেলে।

নবগ্রাম ইউনিয়নের কৃষক দুলাল মৃধা জানান, আমার ফ্রিজিয়ান জাতের একটি গাভী ও একটি বাছুর ছিল। সপ্তাহ খানেক ধরে ক্ষুরা ভাইরাস রোগে আক্রান্ত হয়েছে। প্রথমে রোগটি সম্পর্কে ধারণা ছিল না। এই রোগে আক্রান্ত হয়ে আমার বাছুরটি গতকাল মারা গিয়েছে। আমার গাভীটি নিয়ে দুশ্চিন্তায় আছি। উপজেলা প্রাণী কর্মকর্তার এখন পর্যন্ত কোনো সহযোগিতা পাইনি।

আরেক ক্ষতিগ্রস্ত কৃষক সজল বৈদ্য কান্না জড়িত কন্ঠে জানান, আমার দু’টি গরু ক্ষুরা রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। এই রোগের সাথে আমি পরিচিত ছিলাম না। সময়মত সঠিক চিকিৎসা দিতে পারিনি। আমি গরু লালন-পালন করে জীবিকা নির্বাহ করি। আমরা গরীব মানুষ কিভাবে বাঁচবো।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. জুলফিকার বলেন, আমি এক সপ্তাহ ধরে সাভারে ট্রেনিংয়ে আছি। আপনার মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। আমি এ বিষয়ে খোঁজ-খবর নিব।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ