36 C
আবহাওয়া
৪:৫৪ অপরাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » গাজার ৪০ শতাংশ ফিলিস্তিনি দুর্ভিক্ষের ঝুঁকিতে : UNRWA

গাজার ৪০ শতাংশ ফিলিস্তিনি দুর্ভিক্ষের ঝুঁকিতে : UNRWA

গাজায় চলছে তীব্র খাদ্যাভাব

বিশ্ব ডেস্ক: ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ অব্যাহত থাকায় গাজা ও পশ্চিতীরের বর্তমান অবস্থা খুবই ভয়াবহ আকার ধারণ করেছে। জাতিসংঘের এজেন্সি ফর প্যালেস্টাইন রিফুইজি(The United Nations Relief and Works Agency for Palestine Refugees (UNRWA) জানিয়েছে, গাজার ৪০ শতাংশ ফিলিস্তিনি এখন দুর্ভিক্ষের চরম ঝুঁকিতে রয়েছে।

শনিবার(৩০ ডিসেম্বর) রাতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দখলদার ইহুদি বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত ১৬৫ ফিলিস্তিনি নিহত এবং ২৫০ জন আহত হয়েছে।

ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটি এক বিবৃতিতে জানিয়েছে, দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী শুক্রবার রাতভর অভিযান চালিয়ে অন্তত ১৪ জনকে আটক করেছে।

২১হাজার ৬৭২ জন ফিলিস্তিনি নিহত

দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের কার্যক্রম শুরু করেছে, গাজায় তার অভিযানকে “গণহত্যা” হিসেবে দাবি করেছে।

গাজায় ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় কমপক্ষে ২১হাজার ৬৭২ জন ফিলিস্তিনি নিহত এবং ৫৬হাজার ১৬৫জন জন আহত হয়েছে। অন্যদিকে ইসরায়েলে হামাসের হামলায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১৩৯ জন।

গাজায় চলছে তীব্র খাদ্যাভাব

 

জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা শনিবার(৩০ ডিসেম্বর) আরও জানায়, গাজাস্ট্রিপ জুড়ে নিয়মিত সরবরাহ এবং নিরাপদ + টেকসই মানবিক অ্যাক্সেস প্রয়োজন। গাজায় চলছে তীব্র খাদ্যাভাব। খাদ্যের জন্য মানুষের মধ্যে চলছে কাড়াকাড়ি, প্রতিযোগিতা। অনেক পরিবারের সদস্যরা অনাহারে দিনাতিপাত করছে। দুদিনে একবেলা খেতে পায়।

 

ইসরায়েল চায় ফিলিস্তিনিরা মরুক বা বাস্তুচ্যুত হোক: পিএ

ফিলিস্তিনি অথরিটি (পিএ) পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে ইসরায়েলের শাসক জোট ফিলিস্তিনিদের প্রতি শত্রু হিসাবে আচরণ করছে যাদের অবশ্যই “নিহত বা বাস্তুচ্যুত” হতে হবে।

Image

শনিবার বিবৃতিতে মন্ত্রণালয় গাজায় ইসরায়েলি যুদ্ধকে “গণহত্যা” বলে নিন্দা করেছে এবং বলেছে যে ইসরায়েলি বাহিনী অধিকৃত পশ্চিম তীরে তাণ্ডব চালাচ্ছে, হত্যার উদ্দেশ্য গুলি করছে, জমি বাজেয়াপ্ত করছে এবং ফিলিস্তিনিদের তাদের বাড়িঘর থেকে বের করে দিচ্ছে। দখল করে নিচ্ছে ফিলিস্তিনের পিতৃপুরুষদের ভূমি।

ইসরায়েলি বিমান হামলায় গাজায় বন্দী ইসরায়েলি সেনা নিহত

ফিলিস্তিনি লিবারেশন ফ্রন্টের সশস্ত্র শাখা বলছে,

গাজায় বন্দী থাকা একজন ইসরায়েলি সৈন্য ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছে এবং তার কয়েকজন বন্দীকে আহত করেছে।

আল আরাবি টেলিভিশনে সম্প্রচারিত একটি অডিও বক্তৃতায়, আবু আলী মুস্তাফা ব্রিগেডের একজন মুখপাত্র বলেছেন যে সৈন্যকে মুক্ত করার জন্য ইসরায়েলি কমান্ডোদের ব্যর্থ প্রচেষ্টার পরে বিমান হামলা চালানো হয়েছিল।

এই সৈন্যকে কখন বন্দী করা হয়েছিল বা গাজায় তাকে কোথায় রাখা হয়েছিল সে সম্পর্কে মুখপাত্র কোন বিবরণ দেননি।

অন্যদিকে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, মেজর কনস্টানটাইন সুশকো দক্ষিণ গাজায় নিহত হয়েছেন এবং ক্যাপ্টেন হারেল ইত্তাহ গত সপ্তাহে গাজায় আহত হওয়ার পর মারা গেছেন।

অক্টোবরের শেষে গাজায় ইসরায়েল তার বড় স্থল অভিযান শুরু করার পর থেকে কমপক্ষে ১৭০ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এছাড়া উত্তর ইসরায়েলে অন্তত ১১ জন সেনা নিহত হয়।

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা ৩০ডিসেম্বর ২০২৩
ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা ৩০ডিসেম্বর ২০২৩

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা ৩০ডিসেম্বর ২০২৩

গাজা ও পশ্চিতীরের বর্তমান অবস্থা খুবই ভয়াবহ আকার ধারণ করেছে। ইসরাইল পুরো ফিলিস্তিনে একাধারে যুদ্ধ করছে। পশ্চিমতীরে চালাচ্ছে একতরফা যুদ্ধ। এখন পর্যন্ত শুধু গাজায় ২১হাজার ৬৭২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

 

গাজার সরকারি মিডিয়া অফিসের মুখপাত্র বলেছেন, ৬৫হাজারের বেশি আবাসন ইউনিট ইসরায়েলি হামলায় সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে এবং ২লাখ ৯০হাজার টি পুনরুদ্ধারের প্রয়োজন এবং যেখানে বসবাস করা যাবে না।

ইসমাইল আল-থাওয়াবতেহ আল জাজিরাকে বলেছেন, “যদিও আগামীকাল যুদ্ধ শেষ হয়ে যায়, হাজার হাজার ফিলিস্তিনির কাছে ফিরে যাওয়ার জন্য বাড়ি থাকবে না।”

 

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় অনুমান করে যে, গত কয়েকদিন ধরে গাজা উপত্যকার দক্ষিণে অবস্থিত রাফাহ শহরটিতে অন্তত ১লাখ ফিলিস্তিনি চলে গেছে।

গাজার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের আশেপাশে এবং দক্ষিণে ইসরায়েলি গোলাবর্ষণ এবং বিমান হামলার কারণে ঘরবাড়ি ছেড়ে মানুষ পালিয়েছে।

সিনেটর টিম কাইন
সিনেটর টিম কাইন

বাইডেন প্রশাসন ইসরায়েলকে অস্ত্র দিয়ে ‘আমেরিকান জনসাধারণকে অন্ধকারে রাখছেন’: মার্কিন সিনেটর

প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী, ডেমোক্র্যাটিক সিনেটর টিম কাইন, ইসরায়েলের কাছে সম্ভাব্য অস্ত্র বিক্রির জন্য  বাইডেন প্রশাসনের “জরুরি” অনুমোদনের নিন্দা করেছেন।

এই পদক্ষেপটি বাইডেন প্রশাসনকে M107 155mm প্রজেক্টাইল এবং সম্পর্কিত সরঞ্জামগুলির সম্ভাব্য $ 147m বিক্রয়ের বিষয়ে কংগ্রেসের অনুমোদনকে বাইপাস করতে দেয়। মাসের শুরুতে একটি পৃথক অস্ত্র বিক্রির জন্য কংগ্রেসের অনুমোদনকে বাইপাস করার জন্য প্রশাসন একই ধরনের কৌশল ব্যবহার করার পরে এটি আসে।

“কেন প্রশাসককে কোন দেশের অস্ত্র বিক্রিতে কংগ্রেসকে বাইপাস করতে হবে?” কাইন লিখেছেন। “কংগ্রেসকে বাইপাস করা = আমেরিকান জনসাধারণকে অন্ধকারে রাখা।”

ইসরায়েলের জন্য সমর্থন মার্কিন আইনসভার মধ্যে ব্যাপকভাবে রয়ে গেছে, তবে কাইন সহ কয়েকজন বিধায়ক ক্রমবর্ধমানভাবে মার্কিন অস্ত্র হস্তান্তরের উপর আরও নজরদারি করার আহ্বান জানিয়েছেন।

 

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ